রাফায়েলের আগমন স্রেফ সময়ের অপেক্ষা: পারিক্কর

নয়াদিল্লি: আর কিছুদিনের মধ্যেই ফ্রান্সের রাফায়েল যুদ্ধবিমান পেতে চলেছে ভারত৷ চুক্তি প্রায় চূড়ান্ত পর্যায়ে। সামান্য কিছু বাণিজ্যিক বোঝাপড়া বাকি। সন্ত্রাসবাদের বিরুদ্ধে যখন সারা বিশ্ব একজোট হয়ে লড়ার পরিকল্পনা করছে, তখন ভারতের তরফে এমনই আশার কথা শোনা গেল প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্করের গলায়। তিনি বলেছেন, এখন শুধু রাফায়েল যুদ্ধবিমানের লেনদেনের আর্থিক বিষয়ে শেষ পর্যায়ের কথাবার্তা চলছে।
সূত্রের খবর, ‘ভারতের বিমানবাহিনীকে আরও বেশি শক্তিশালী করে তোলার লক্ষ্যেই আপাতত ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এর জন্য কয়েক বিলিয়ন (১ বিলিয়ন = ১০০ কোটি) ডলার খরচ হবে৷ কিন্তু তাতেও পিছপা নয় মোদী সরকার। ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কর জানিয়েছেন, ভারতীয় বিমানবাহিনীর রণনীতির কথা মাথায় রেখে একটি নতুন রোডম্যাপ তৈরি করা হয়েছে৷ এই রোডম্যাপ তৈরির মূল উদ্দেশ্য পশ্চিম এবং উত্তর ও উত্তর-পূর্ব সীমান্তে একযোগে প্রতিরোধ গড়ে তোলা৷ সেই রোডম্যাপের কথা মাথায় রেখেই বিমানবাহিনীর রণসজ্জায় নতুন তালিকা বানানো হয়েছে। রোডম্যাপ অনুসারী সেই নতুন তালিকার ভিত্তিতেই ফ্রান্স থেকে রাফায়েল কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এখনই প্রয়োজনের অতিরিক্ত রাফায়েল যুদ্ধবিমান কেনার কথা সরকার ভাবছে না বলেও জানিয়েছেন তিনি। তার একটি বড় কারণ, অত্যাধুনিক ও অতি-উন্নত প্রযুক্তির বলে বলীয়ান রাফায়েল যুদ্ধবিমানের দাম৷

পড়ুন- অতন্দ্র ভারতীয় সেনার বজ্রমানিক আর্টিলারি

প্রসঙ্গত, গত এপ্রিলে যখন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফ্রান্স সফরে গিয়েছিলেন তখনই ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার ঘোষণা করেছিলেন তিনি। ভারত এবং ফ্রান্সের মধ্যে স্বাক্ষরিত চুক্তি মেনেই এই বিমান চালানো ও তার রক্ষণাবেক্ষণ হবে বলেও জানিয়েছিলেন নমো।

- Advertisement -

পড়ুন আরও-

Advertisement
---