চেন্নাই: ট্রেনের টয়লেটের জল ব্যবহার করে চা, কফি বানানোর ঘটনায় কড়া পদক্ষেপ রেলের৷ সংশ্লিষ্ট অভিযুক্ত ঠিকাদারকে এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে৷ এমনই সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ মধ্য রেল কর্তৃপক্ষ।

২০১৭-র ডিসেম্বরে সেকেন্দ্রাবাদে একটি ছবি ভাইরাল হয়ে যায়। তাতে দেখা যাচ্ছে ট্রেনের টয়লেটের জল দিয়ে বানানো হচ্ছে চা-কফি৷ সেই চা কফি-ই দেওয়া হচ্ছে ক্রেতাদের৷ এই ভিডিও প্রকাশ্যে আসতেই নড়চড়ে বসে রেল কর্তৃপক্ষ৷

দক্ষিণ-মধ্য রেলওয়েজের তরফে জানানো হয়, সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিও তারা খতিয়ে দেখেছেন৷ ভিডিওটিতে কয়েকজন হকার চা ও কফির কয়েকটি ক্যান নিয়ে ট্রেনের টয়লেট থেকে বেরোচ্ছে, দেখা গিয়েছে৷ ঘটনাটি ডিসেম্বর মাসে সেকেন্দ্রাবাদ স্টেশনে চেন্নাই সেন্ট্রাল হায়দ্রাবাদ চারমিনার এক্সপ্রেসের।

সেকেন্দ্রাবাদ-কাজিপেট সেকশনের দায়িত্বে থাকা রেল আধিকারিক তদন্তে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে কড়া ব্যবস্থা নেওয়া কথা জানিয়ে দেন।

লাইসেন্সের ওপর এক লক্ষ টাকা শাস্তি হিসেবে ধার্য করা হয়। রেল সূত্রে জানা গিয়েছে, সেকেন্দ্রাবাদ রেল স্টেশনে অনুমতি বিহীন হকারদের বিরুদ্ধে গত কয়েকমাস ধরে অভিযান চালানো হচ্ছে। ভিডিওটি নিয়ে তদন্ত করেই সংশ্লিষ্ট ঠিকাদারকে জরিমানা করেছে রেল।

দক্ষিণ-মধ্য রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক এম উমাশংকর কুমার বলেন, ভিডিওটি দেখার পর তদন্ত শুরু হয়। তারপর সেকেন্দ্রাবাদ থেকে কাজ়িপেটের মধ্যে দায়িত্বপ্রাপ্ত ট্রেনের ভেন্ডিং কনট্রাকটর পি শিবপ্রসাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়। অনথিভুক্ত হকারদের বিরুদ্ধে গত কয়েক মাস ধরে অভিযান চালায় দক্ষিণ-মধ্য রেলওয়ে।

----
--