হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণে, উত্তরে জারি সতর্কতা

স্টাফ রিপোর্টার, কলকাতা: হালকা বৃষ্টিতেই আপাতত খুশি থাকতে হবে দক্ষিণবঙ্গবাসীকে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। তবে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দিয়েছে হাওয়া অফিস।

আবারও বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গে। এর জেরে ফের চড়ছে পারদ। সঙ্গে আর্দ্র আবহাওয়ায় ঝরছে ঘাম। এই অবস্থার বিশেষ পরিবর্তন দেখছেন না আবহবিদরা।

আরও পড়ুন: শিল্পপতি-ব্যবসায়ীদের কলকাঠিতে প্রফুল্লচন্দ্রকে সরিয়ে বিধান রায় মুখ্যমন্ত্রী হয়েছিলেন

- Advertisement -

তাঁরা জানাচ্ছেন, দক্ষিণবঙ্গের উপর আবারও শক্তিহীন হয়ে পড়েছে বর্ষা। সঙ্গে নেই কোনও ‘সিস্টেম’। এর জেরেই বর্ষা দুর্বল হয়ে রয়েছে দক্ষিণের জেলাগুলিতে। তবে এর মধ্যে কোনও অস্বাভাবিকতাও দেখছেন না অবহবিদরা। এটাই বর্ষার সাধারণ স্বভাব। হালকা বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে।

এদিকে বর্ষার পূর্ব দিকের অক্ষরেখাটি মুজাফফরপুর, পূর্ণিয়া, গুয়াহাটি হয়ে আরও পূর্বদিকে বেঁকে পূর্ব নাগাল্যান্ডের দিকে চলে গিয়েছে। এর জেরে প্রচুর আর্দ্র বাতাস ঢুকছে উত্তরবঙ্গে। ওই রেখাটি আবার উত্তরবঙ্গের উপর দিয়েও যাচ্ছে। এর জেরে উত্তরবঙ্গের সমস্ত জেলায় অতি ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের কলকাতায় বৃষ্টি নেই। তাই গরম বাড়ছে।

আরও পড়ুন: জঙ্গলমহলে বিজেপিকে ঠেকাতে দলের সংগঠনে রদবদল মমতার

সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস৷ যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস৷ যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৮৭ শতাংশ, সর্বনিম্ন ৫৯ শতাংশ। মঙ্গলবার তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৫ থেকে সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

Advertisement
---