একধাক্কায় তেলের দাম ২.৫০ টাকা কমাল এই রাজ্যের সরকার

জয়পুর: প্রত্যেকদিন দাম বাড়ছে পেট্রলের। দেশ জুড়ে শুরু হয়েছে বিক্ষোভ। এর মধ্যে চার শতাংশ ভ্যাট কমিয়ে দিল রাজস্থান সরকার। এর ফলে কিছুটা কমবে দাম। রবিবার মধ্যরাত থেকে কার্যকর হচ্ছে সেই দাম।

ভ্যাট কমানোর ফলে রাজস্থানে তেলের দাম কমবে আড়াই টাকা প্রতি লিটার। পেট্রোলের দাম ৮০ টাকা পার করতেই এই সিদ্ধান্ত নিয়েছে বসুন্ধরা রাজে সরকার। এর ফলে রাজ্যের কোষাগার থেকে খরচ হবে ২০০০ কোটি টাকা। এর আগে ভ্যাট নেওয়া হত ৩০ শতাংশ। সেটাই এবার কমে হবে ২৬ শতাংশ। আর ডিজেলে ভ্যাটের পরিমাণ ২২ থেকে কমিয়ে ১৮ শতাংশ করা হচ্ছে।

রবিবার ‘রাজস্থান গৌরব যাত্রা’র অংশ হিসেবে হনুমানগড়ে আয়োজিত এক জনসভায় একথা ঘোষণা করেন রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে। তিনি বলেন, ”ডিজেল ও পেট্রলে চার শতাংশ ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছি আমরা। এর ফলে রাজ্যের মানুষ উপকৃত হবে।”

রবিবার, এদিন রাজধানী দিল্লিতে পেট্রলের দাম বাড়ল ১২ পয়সা৷ ফলে প্রতি লিটার পেট্রলের জন্য গুণতে হবে ৮০.৫০ পয়সা৷ মহার্ঘ হয়েছে ডিজেলও৷ দিল্লিতে ডিজেলের দাম ১০ পয়সা বৃদ্ধি পেয়েছে৷ রবিবার লিটার প্রতি ডিজেলের দাম ১০ পয়সা বেড়ে হয়েছে ৭২.৬১ পয়সা৷

মুম্বইতে এদিন পেট্রল ও ডিজেলের দাম বেড়ে হয়েছে যথাক্রমে ৮৭.৮৯ পয়সা ও ৭৭.০৯ পয়সা৷ কলকাতাতে লিটার প্রতি পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ৮৩.৩৯ পয়সা ও ৭৫.৪৬ পয়সা৷ আরও এক মেট্রোপলিটন শহর চেন্নাইতে ইলেকট্রনিক ডিসপ্লে বোর্ডে জ্বলজ্বল করছে: পেট্রল ৮৩.৬৬ পয়সা ও ডিজেল ৭৬.৭৫ পয়সা৷

Advertisement
----
-----