নয়াদিল্লি: প্যারোলে মুক্তি পেল রাজীব-হত্যাকারী নলিনী শ্রীহরণ। মঙ্গলবার ২৪ ঘণ্টার জন্য নলিনীকে প্যারোলে মুক্তি দিয়েছে আদালত।

আদালত সূত্রের খবর, নলিনী শ্রীহরণ তার বাবার অন্ত্যোষ্টিক্রিয়ায় যোগ দেওয়ার জন্য তিন দিনের প্যারোলে ছুটির আবেদন জানিয়েছিল। কিন্তু সেই আবেদন নাকচ করে দেয় আদালত। তিন দিনের বদলে মাত্র একদিনের ছুটি মঞ্জুর করে। সেইমত এদিন নলিনীকে ২৪ ঘণ্টার প্যারোলে মুক্তি দেওয়া হল। এর আগে ২৪ ফেব্রুয়ারি ১২ ঘণ্টার জন্য প্যারোলে মুক্তি পেয়েছিল নলিনী। তার বাবার শেষকৃত্যে যোগ দেওয়ার জন্যই নলিনীকে ১২ ঘণ্টার ছুটি দিয়েছিল আদালত।

Advertisement

জানা গিয়েছে, ১৯৯১ সালে তামিলনাড়ুর শ্রীপারুমবুদুরে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যাকারীদের একজন হল নলিনী শ্রীহরণ। নলিনী সহ রাজীব-হত্যাকারী ৭ জনকেই ফাঁসির নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু ফাঁসিকাঠে ওঠার আগে জেলের মধ্যেই এক কন্যা সন্তানের জন্ম দেয় নলিনী। তখন তার মৃত্যুদণ্ডের নির্দেশ তুলে যাবজ্জীবন কারাদণ্ডের আবেদন জানান স্বয়ং রাজীব গান্ধীর স্ত্রী সোনিয়া গান্ধী। তাঁর সেই আবেদনের পরিপ্রেক্ষিতে নলিনী সহ ৭ জনেরই মৃত্যুদণ্ড খারিজ করে সুপ্রিম কোর্ট। তারপর থেকে এখনও পর্যন্ত ২৪ বছর তামিলনাড়ুর জেলেই কাটিয়ে দিয়েছে এরা। যদিও গত বছর নলিনী-সহ রাজীব-হত্যাকারী ৭ জনকেই মুক্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন তামিলনাড়ুর প্রধানমন্ত্রী জয়ললিতা। সম্প্রতি এ ব্যাপারে সুপ্রিম কোর্টে আবেদনও জমা দিয়েছে জয়ললিতার সরকার।

----
--