ধোনিকে যা বলে অপমান করলেন শাস্ত্রী

রাঁচি: তাঁকে টিম ইন্ডিয়ার ডিরেক্টরের পদ থেকে সরিয়ে অনিসল কুম্বলেকে ধোনি-কোহলিদের হেড কোচের পদে বসানোর পর থেকেই চরম হতাশায় ভুগছেন রবি শাস্ত্রী৷ আর সেই হতাশা থেকেই মাঝে মধ্যেই বিতর্কিত মন্তব্য করছেন৷ এবার রবি শাস্ত্রী টার্গেট করলেন ভারতীয় দলের ওয়ান-ডে এবং টি-টোয়েন্টি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে৷ চলতি সিরিজে নিউজিল্যান্ডের বিরুদ্ধে রাঁচিতে চতুর্থ একদিনের ম্যাচ শুরুর কিছুক্ষণ আগের ঘটনা।  তখন দু’দলের অধিনায়কই টস করতে মাঠে নেমেছেন। এমন সময় ধোনির সঙ্গে কথা বলতে গিয়ে শাস্ত্রী বলেন, ‘তুমি তো লক্ষ লক্ষ বছর ধরে খেলছ।’ শাস্ত্রীর মন্তব্যটি একেবারেই ভালোভাবে নেননি ধোনি। কারণ, আন্তর্জাতিক ক্রিকেটে তিনি প্রথম ২০০৪ সালে পা রাখেন। বাংলাদেশের বিরুদ্ধে একদিনের ম্যাচে তাঁর অভিষেক হয়। প্রায় একযুগ আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন তিনি৷ এরমধ্যে অবশ্য তিনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছেন।

 এর আগে ভারতীয় দলে নতুন কোচ অনিল কুম্বলেকে নির্বাচন করার পরই বেশ ক্ষুব্ধ হয়েছিলেন রবি শাস্ত্রী। তখন তিনি ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা কোচ নির্বাচক প্যানেলের অন্যতম সদস্য সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়ে বিতর্কিত মন্তব্য করে সাড়া ফেলে দিয়েছিলেন৷ ওই সময় তিনি বলছিলেন যে ইন্টারভিউ নেওয়ার সময় সৌরভ নাকি উপস্থিত ছিলেন না। তাঁর মতে, ব্যক্তিগত সম্পর্ক ভালো না হওয়ার জন্যই নাকি সৌরভ এমন কাজ করেছিলেন। তবে সৌরভও তাঁকে ছেড়ে কথা বলেননি। সৌরভ সাফ জানিয়ে দিয়েছিলেন, রবি শাস্ত্রী নাকি মূর্খের দুনিয়ায় বাস করছেন। এই বিবাদের জল অনেক দূর গড়িয়েছিল।

এবার রবি শাস্ত্রী টার্গেট করলেন দেশের সীমিত ওভারের ক্রিকেট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ একদিনের ম্যাচ শুরুর খানিক আগে ঘটনাটি ঘটে।  তখন দু’দলের অধিনায়কই টস করতে মাঠে নেমেছেন। এমন সময় ধোনির সঙ্গে কথা বলতে গিয়ে রবি বলেন, “তুমি তো লক্ষ লক্ষ বছর ধরে খেলছ।” মন্তব্যটি একেবারেই ভালোভাবে নেননি ধোনি নিজেও। কারণ, আন্তর্জাতিক ক্রিকেটে তিনি প্রথম ২০০৪ সালে পা রাখেন। বাংলাদেশের বিরুদ্ধে একদিনের ম্যাচে তাঁর অভিযেক হয়। আপাতত ১২ বছর ধরে তিনি ক্রিকেট সাম্রাজ্যে শাসন চালাচ্ছেন। এরমধ্যে অবশ্য তিনি টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছেন।

Advertisement
----
-----