পর্যটন শিল্পের বিকাশে রাজ্য সড়ক সংস্কার

তিমিরকান্তি পতি, বাঁকুড়া: এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি মেনে পর্যটন শিল্পের বিকাশে বাঁকুড়ার বিষ্ণুপুর-শিবডাঙ্গা মোড় ২৬ কিলোমিটার রাজ্য সড়ক সংস্কারের উদ্যোগ নিল পূর্ত দফতর। এই কাজে ৪৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। একই সঙ্গে এই ২৬ কিলোমিটার রাস্তা পুরোটাই ১৮ ফুট চওড়া করা হবে বলে জানা গিয়েছে।

এই রাস্তা সংস্কারের কাজ শেষ হলে দক্ষিণ বাঁকুড়ার সঙ্গে মন্দির নগরী বিষ্ণুপুরের যোগাযোগ অনেকটাই সহজ হয়ে যাবে। পাশাপাশি জেলার অন্যতম দুই পর্যটনক্ষেত্র বিষ্ণুপুর ও মুকুটমনিপুরের মধ্যে সহজেই যোগসূত্র স্থাপন করা সম্ভব হবে। এছাড়াও খাতড়া মহকুমা এলাকার তালডাংরা, সিমলাপাল, ইন্দপুর ব্লকের মানুষের বিষ্ণুপুর হয়ে কলকাতা সড়কপথে যোগাযোগ আরও সহজ হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: মর্মান্তিক পথ দুর্ঘটনায় মৃত সাইকেল আরোহী

- Advertisement -

আরামবাগ-খাতড়া দু’নম্বর রাজ্য সড়কের সিংহভাগ অংশ ঝাঁ-চকচকে হলেও গুরুত্বপূর্ণ এই রাজ্য সড়কের বিষ্ণুপুর-শিবডাঙ্গা মোড় ২৬ কিলোমিটার রাস্তা দীর্ঘদিন অবহেলা শিকার ছিল। এই রাস্তা সংস্কারের কাজ শেষ হলে বিষ্ণুপুর ও শিবডাঙ্গা মোড় থেকে বিবড়দা-হাতিরামপুর হয়ে যেমন সহজে মহকুমা শহর খাতড়া বা মুকুটমনিপুর পৌঁছে যাওয়া যাবে।

অন্যদিকে, ওই রাস্তা দিয়ে এসে শিবডাঙ্গা মোড়-বিবড়দা-হাড়মাসড়া-কেশিয়া হয়েও সহজে খাতড়া বা মুকুটমনিপুর অতি সহজেই যাওয়া যায়। পাশাপাশি শিবডাঙ্গা থেকে সিমলাপাল-লক্ষীসাগর হয়েও খাতড়া আর মুকুটমনিপুর পৌঁছানো যায়। ফলে এই একটি মাত্র রাস্তাকে হাতিয়ার করে স্বল্প সময় ও খরচে তিন তিনটি রাস্তা দিয়ে বিষ্ণুপুর-খাতড়া-মুকুটমনিপুর যোগাযোগ সম্ভব।

আরও পড়ুন: টোল প্লাজার ব্যারিকেড ভেঙে বিতর্কে বিধায়ক

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাঁকুড়া সফরের সময় বিষ্ণুপুর ও মুকুটমনিপুরের মধ্যে যোগাযোগ স্থাপনের নির্দেশ দেন। একই সঙ্গে জেলার এই দুই পর্যটন কেন্দ্রের মধ্যে সরকারি বাস পরিষেবা চালুর কথা বলেন। সেই মোতাবেক প্রশাসনিক স্তরে আলোচনার ভিত্তিতে বিষ্ণুপুর-মুকুটমনিপুর বাস রুট তৈরি হয়েছে। খুব শীঘ্রই বাস পরিষেবা চালু হবে। একই সঙ্গে দীর্ঘদিন অবহেলার পর বিষ্ণুপুর-শিবডাঙ্গা মোড় ২৬ কিলোমিটার রাস্তা সংস্কার ও চওড়া করার উদ্যোগে যথেষ্ট ইঙ্গিতবাহী বলেই অনেকে মনে করছেন।

বিষ্ণুপুর-শিবডাঙ্গা মোড় রাস্তা সংস্কারের প্রশাসনিক উদ্যোগে খুশি সংশ্লিশষ্ট এলাকার মানুষ। তারা জানিয়েছেন, এখন এই বেহাল রাস্তা দিয়ে প্রায় দশটি যাত্রীবাহি বাস যাতায়াত করে। রাস্তা সংস্কারের কাজ শেষ হলে এই সংখ্যাটা বাড়বে বলে তাঁরা মনে করছেন। ফলে অর্থনৈতিক দিক থেকেও অনেকের লাভবান হওয়ার সম্ভাবনা থাকছে।

আরও পড়ুন: তৃণমূল সমর্থক বলেই কি ধর্ষণে অভিযুক্তকে ছাড়, উঠছে প্রশ্ন

পূর্ত (সড়ক) বিভাগের এক বাস্তুকার বলেন, বিষ্ণুপুর- শিবডাঙ্গা মোড় রাস্তা সংস্কারের কাজ শীঘ্রই শুরু করা হবে। পুরো রাস্তা ১৮ ফুট চওড়া করা হবে। এর জন্য সংশ্লিষ্ট দফতর থেকে ৪৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলেও তিনি জানান।

Advertisement ---
-----