ফ্রান্সের সঙ্গে হাত মিলিয়ে যুদ্ধবিমান তৈরির কারখানা গড়ল রিলায়েন্স

নাগপুর: নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের এক বড়সড় সাফল্য। রিলায়েন্সের সঙ্গে হাত মিলিয়ে ভারতে যুদ্ধবিমান তৈরির কারখানা তৈরি করছে ফরাসি সংস্থা ‘ড্যাসল্ট অ্যাভিয়েশন। ‘ শুক্রবার নাগপুরের ধীরিভাই অম্বানি অ্যারোস্পেস পার্কে ওই কারখানার শিলান্যাস হল। এই উদ্যোগে ১০০ মিলিয়ন ইউরো খরচ করছে ফ্রান্সের ওই সংস্থা।

গত ফেব্রুয়ারিতেই দুই সংস্থার মধ্যে এই চুক্তি হয়। যৌথ উদ্যোগের নাম ‘ড্যাসল্ট রিলায়েন্স অ্যারোস্পেস (DRAL). তাদের এই যৌথ উদ্যোগের ফলে যে ৩৬টি রাফায়েল জেট ভারতে আসছে তার জন্য ৫৮০০০ কোটি টাকার দায় মেটাতে হবে। দেশের ইতিহাসে এটাই সবথেকে বড় চুক্তি। রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান অনিল অম্বানি জানিয়েছেন, ২০১৮ থেকে ওই কারখানায় উৎপাদন শুরু হবে। প্রথম পর্যায়ে ১০৪ একর জমিতে কাজ শুরু হবে।

আরও পড়ুন: হালকা সামরিক হেলিকপ্টার তৈরিতে বিশ্বে প্রথম চারে ভারতের HAL

- Advertisement -

অম্বানি আরও বলেন, DRAL -এর এই ইউনিটে তৈরি হবে যুদ্ধবিমান, ইলেকট্রনিক ওয়ারফেয়ার সিস্টেম, র‍্যাডার, ড্রোন ইত্যাদি। ড্যাসল্টের Falcon 2000 সিরিজের জেট বানানো হবে এই কারখানায়।

তবে, ৫৯০০০ কোটি টাকার চুক্তি ফ্রান্স থেকে ৩৬টি রাফায়েল ভারতে আসার কথা। সম্প্রতি, ভারতে এসে বৈঠক করেছেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রীও। পরমাণু শক্তিধর দেশগুলির মধ্যে কেবল ভারত ও ফ্রান্সেরই মহিলা প্রতিরক্ষামন্ত্রী রয়েছে।

আরও পড়ুন: ভারতকে ড্রোন দিচ্ছে আমেরিকা, বিরোধিতা পাকিস্তানের

Advertisement
---