মুম্বই: জিও-র মুকুটে আরও একটা পালক যোগ হতে চলেছে। জিও ফোনে এবার মিলবে গুগল অ্যাসিস্ট্যান্ট। ‘হ্যালো জিও’র পাশাপাশি এটিও দেবে ভয়েস সার্চ সহ আরও অনেক সুবিধা। এটাই বিশ্বের প্রথম কোনও ফিচার ফোন যাতে এই ফিচার যুক্ত হতে চলেছে। দে

দেড় হাজার টাকার ফোনের সঙ্গে এমন অফার এনেছে জিও যাতে কার্যত বিনা পয়সায় এই ফোন পাবেন গ্রাহকরা। এমনই দাবি করেছে জিও। আর সেই ফোনেই আসছে এমন আকর্ষণীয় ফিচার।

অনেক স্মার্ট ফোনেই এই সুবিধা পাওয়া যায় কিন্তু কোনও ফিচার ফোনে এই প্রথমবার মিলবে গুগল অ্যাসিসট্যান্ট সুবিধা। ইন্টারনেট জায়ান্ট গুগল এই সুবিধা দেবে বলে জানিয়েছে। কিন্তু কবে থেকে এই সুবিধা মিলবে তা এখনও স্পষ্ট নয়। এই সুবিধার ফলে হ্যান্ডসেটের কোনও বোতাম না টিপে মুখে বলে নির্দেশ দেওয়া যাবে। সেই মতো কাজ করবে ফোন। আপাতত এই সুবিধা থাকবে শুধু ইংরেজি ও হিন্দি ভাষায়।

গুগল ফর ইন্ডিয়া ইভেন্টে এই ঘোষণা করেছে গুগল। সেখানে কী ভাবে জিও ফোনে এই সুবিধা মিলবে তা দেখানো হয়। তবে সেখানে এটা বলা হয়নি কবে থেকে এই সফটওয়্যার কার্যকর হবে এবং ইংরেজি, হিন্দি ছাড়াও অন্যান্য ভারতীয় ভাষা যুক্ত হবে। গুগল ইন্ডিয়া এক বিশেষ সম্মেলনে একথা ঘোষণা করেছে।

গুগলের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর গুমি হাফস্টেইনসন জানিয়েছেন, ‘‘গুগল অ্যাসিস্ট্যান্ট ফোন ব্যবহারকারীকে ফোন করা ছড়াও গান, ভিডিও চালানোয় সাহায্য করবে। অন্যান্য অ্যাপও চালানো যাবে ভয়েস কমান্ডের মাধ্যমে।’’

----
--