উত্তরপ্রদেশ: বয়স মাত্র ১৬, তাতে কি? তাঁর পিস্তলের নিখুঁত নিশানায় কুপোকাৎ তাবড় তাবড় বিশ্ব চ্যাম্পিয়নরা। বাদ যাননি অলিম্পিক সোনাজয়ীও। এশিয়াডে পঞ্চম ভারতীয় শুটার হিসেবে মঙ্গলবারই গলায় ঝুলিয়েছেন স্বর্ণপদক। স্বভাবতই শিরোনামে দেশের ক্রীড়াজগতের নয়া সেনসেশন তরুণ সৌরভ চৌধরি।

আরও পড়ুন: গেমস রেকর্ড গড়ে ভারতকে তৃতীয় সোনা সৌরভের

ঘরের ছেলের এহেন সাফল্যে উচ্ছ্বসিত যোগী সরকার সৌরভের জন্য ইতিমধ্যেই ঘোষণা করেছে পুরস্কার। ৫০ লক্ষ টাকা অর্থমূল্যের পাশাপাশি সরকারি চাকরিও বরাদ্দ হয়েছে তরুণ শুটারের জন্য।

আরও পড়ুন: সোনার মেয়ের জন্য পুরস্কার ৩ কোটি

সোনা জয়ের পর এবার ঘরে ফেরার পালা। উষ্ণ অভ্যর্থনার মঞ্চ প্রস্তুত। সোনার ছেলেকে বরণ করে নিতে সেজে উঠেছে সৌরভের গ্রাম কালিনা। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ইতিমধ্যেই পৌঁছেছেন সেখানে। ঢোলের তালে কোমর দোলাচ্ছে গোটা কালিনা গ্রাম, সঙ্গে চলছে দেদার মিষ্টিমুখ। প্রতিবেশীদের কথায়, ‘এতো সবে শুরু, অধীর আগ্রহে আমরা অপেক্ষা করছি ওঁকে বরণ করে নিতে।’

আরও পড়ুন: এশিয়াডে ভারতের ঝুলিতে দশম পদক, কুস্তিতে ব্রোঞ্জ জয় দিব্যা’র

২০১৮ এশিয়াডই সিনিয়র পর্যায়ে সৌরভের প্রথম বড় আসর। এর আগে শুটিংয়ের বড় মঞ্চে নামার তেমন কোনও অভিজ্ঞতা ছিল না তাঁর। প্রথম সুযোগেই ছেলের দুর্দান্ত সাফল্য বাড়িতে বসে টেলিভিশনের পর্দাতেই উপভোগ করতে হয়েছে মা-বাবাকে। সৌরভের মায়ের কথায়, ‘তিন বছরের কঠোর পরিশ্রম ও বড়দের আশীর্বাদই সৌরভকে আজ এই জায়গায় নিয়ে গিয়েছে।’

আরও পড়ুন: এশিয়াডে চমক দেখাচ্ছে ভারতীয় টিন এজ’রা

মাত্র বছর তিনেক হয়েছে পা রেখেছেন শুটিং রেঞ্জে। এত কম সময়েই এশিয়ান গেমসের মতো আসরে এত বড় সাফল্য৷ সৌরভের পরবর্তী লক্ষ্য যে অবশ্যই অলিম্পিক পদক জয়, তা আর বলার অপেক্ষা রাখে না। তবে আপাতত সে সব ভাবনা খানিক দূরে সরিয়ে সোনার ছেলের ঘরে ফেরার অপেক্ষায় গোটা কালিনা।

----
--