ক্যান্ডি: রঙ্গনা হেরাথের বিদায়ী টেস্টে বড় ব্যবধানে জিতে সিরিজে ইতিমধ্যেই এগিয়ে গিয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের শেষে ফের ভাল জায়গায় পৌঁছে গেল তারা। সৌজন্যে অধিনায়ক জো রুটের অনবদ্য শতরান।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২৯০ রানের জবাবে বৃহস্পতিবার ৩৩৬ রানে শেষ হয় শ্রীলঙ্কার ইনিংস। প্রথম ইনিংসে ৪৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিনের শেষে মাত্র এক ওভারই ব্যাট করার সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। প্রথম ইনিংসে দশ নম্বরে ব্যাট করতে নামা জ্যাক লিচকে নাইটওয়াচম্যান হিসেবে রয় বার্নসের সঙ্গে জুড়ে দেয় ইংরেজ থিঙ্কট্যাঙ্ক। গতকাল একমাত্র ওভার থেকে কোনও রান না আসায় শুক্রবার শূন্য থেকেই শুরু করেন দুই ব্রিটিশ ওপেনার। নাইটওয়াচম্যান লিচ মাত্র এক রানে প্যাভিলিয়নে ফেরেন। চার রানের মাথায় প্রথম উইকেট খোয়ানোর পর কিটন জেনিংসকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেটে মূল্যবান ৭৩ রান যোগ করেন বার্নস।

Advertisement

জেনিংস ২৬ রানে আউট হলেও অধিনায়ক জো রুটকে সঙ্গে নিয়ে অর্ধশতরান সম্পূর্ণ করেন বার্নস। যদিও এরপর বেশিক্ষন ক্রিজে থাকতে পারেননি তিনি। ৫৯ রানে পুষ্পকুমারার শিকার হন তিনি। এরপর পাল্লেকেলের ঘূর্ণি পিচে ইংল্যান্ড ব্যাটিংয়ের ব্যাটন ধরেন অধিনায়ক রুট। বেন স্টোকস রানের খাতা না খুলেই ফিরে গেলে অধিনায়ককে কিছুটা সঙ্গত করেন জোস বাটলার। বাটলারকে সঙ্গে নিয়ে শ্রীলঙ্কান স্পিনারদের দারুন সামলান রুট। রুটের অর্ধশরান পূরণ হতেই ৩৪ রানে ধনঞ্জয়ার ডেলিভারিতে ঠকে যান স্টোকস। পঞ্চম উইকেটে যোগ হয় মূল্যবান ৭৯ রান।

এরপর মঈন আলি ১০ রানে ফিরলে উইকেটকিপার বেন ফোকসকে সঙ্গে নিয়ে টেস্ট ক্রিকেটে ১৫ তম শতরানের দিকে এগিয়ে যান ইংরেজ দলনায়ক। পুষ্পকুমারা, ধনঞ্জয়াদের দুর্দান্ত সামাল দিয়ে উপমহাদেশের মাটিতে রুটের এই সেঞ্চুরি প্রথম ইনিংসে এগিয়ে থেকেও বেশ কিছুটা ব্যাকফুটে ঠেলে দেয় ইংল্যান্ডকে।

রুটের ১৪৬ বলে ১২৪ রানের ইনিংস সাজানো ছিল ১০টি চার ও ২টি ছয়ে। রুট আউট হলে টেল এন্ডারদের সঙ্গে নিয়ে ইংল্যান্ড ইনিংসকে এগিয়ে নিয়ে যান ফোকস। তাঁর মূল্যবান অর্ধশতরানে দিনের শেষে ভাল জায়গায় পৌঁছে যায় সফরকারী দল। তৃতীয় দিনের শেষে ইংল্যান্ডের রান ৯ উইকেটে ৩২৪। শ্রীলঙ্কার থেকে ২৭৮ রানে এগিয়ে তারা। ফোকস ৫১ রানে এবং অ্যান্ডারসন অপরাজিত ৪ রানে। চতুর্থ দিন লক্ষমাত্রা তিনশোর কাছাকাছি পৌঁছে দিয়ে উপমহাদেশে ঐতিহাসিক সিরিজ জয়ের জন্য বোলারদের দিকেই তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ডকে।

----
--