সাত শহরে বিশেষ কুম্ভের আয়োজন করছে আরএসএস

নয়াদিল্লি: সেপ্টেম্বর মাসে দিল্লিতে আরএসএস প্রধান মোহন ভাগবতের সভার আগে সঙ্ঘ একটি ‘বৈচারিক’কুম্ভের আয়োজন করার কথা ভেবেছে। বৈচারিক কুম্ভে মূলত উপস্থিত থাকবেন শিল্পী-লেখক বুদ্ধিজীবীরা। বারানসি, অযোধ্যা এলাহাবাদসহ দেশের সাতটি শহরে এই কুম্ভের আয়োজন করা হবে।

‘প্রচলিতভাবে, ভাবের আদানপ্রদান ও মুনিঋষিদের সাক্ষাতের জন্যই কুম্ভ মেলার আয়োজন করা হয়। জানুয়ারি মাসে অর্ধ কুম্ভ শুরু হওয়ার পরই দেশকে সভ্যতার পথে এগিয়ে নিয়ে যেতে আমরা চাইব দেশের সমস্যাগুলি মানুষের কাছে তুলে ধরতে। যাতে তারা এই বিষয়গুলি নিয়ে ভাবনা-চিন্তা করেন’ আরএসএস-এর পক্ষ থেকে এমনটাই জানিয়েছেন তাদের সিনিয়র প্রচারক আমীর চাঁদ।

আরএসএসের জেনারেল সেক্রেটারি সুরেশ ভাইয়াজি এই অনুষ্ঠানগুলির বেশ কয়েকটিতে সভাপতিত্ব করবেন। মুম্বাইয়ে ৫ই সেপ্টেম্বর প্রথম কুম্ভে তিনি উপস্থিত থাকবেন বলে নিশ্চিত করেছেন।মুম্বইয়ে সংঘটিত এই ‘সাংস্কৃতিক কুম্ভ’এ মূলত সিনে জগতের তারকারা উপস্থিত থাকবেন। একটি ‘যুব কুম্ভ’ লখনৌতে সংগঠিত করা হবে। পাশাপাশি একটি ‘সমরাস্থা কুম্ভ’ অযোধ্যায় অনুষ্ঠিত হবে। দেশে রামরাজ্যের প্রচার করতে কুম্ভমেলা চলাকালীন ‘সমরাস্থা কুম্ভ’ সংঘটিত করা হবে। আরএসএসের একজন প্রভাবশালী নেতা সূত্রে খবর, কুম্ভমেলা চলাকালীন দলিতদের সাথেও একটি আলোচনায় বসবে তারা।

- Advertisement -

ভারতের বৈচিত্র্যকে উজ্জাপন করে বারানসিতে ‘সমাবেশী কুম্ভ’এর আয়োজন করা হবে। এরপর পরিবেশ রক্ষার বার্তা দিয়ে প্রয়াগ ও এলাহাবাদে কুম্ভমেলার আয়োজন করা হবে।

এই কুম্ভের আয়োজক কমিটিতে অন্যান্যদের পাশাপাশি রয়েছেন শিল্পী সোনাল মানসিংহ, লেখক নরেন্দ্র কোহলি, চলচ্চিত্র নির্মাতা সুভাষ ঘাই এবং সঙ্গীতশিল্পী অনুপ জলোটা। আরএসএসের পক্ষ থেকে জানানো হয়েছে এবারের কুম্ভে বহু সাধু ও গুরুদের দেখা পেতে পারেন মানুষ। যাজ্ঞি বাসুদেবের উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে।

জাতীয়তাবোধ, ভারতীয় তত্ব, ভারতীয় বুদ্ধিজীবীদের উপর মার্ক্সসীয় আধিপত্য, সহনশীল হওয়ার প্রয়োজনীয়তা, পরিবারতন্ত্র, বিশ্বায়নের প্রভাব, হিন্দু ধর্ম প্রভৃতি নিয়ে আলোচনা করা হবে।

আরএসএস লেখক, শিল্পী,কবি, বুদ্ধিজীবী এবং সাংবাদিকদের তালিকা প্রস্তুত করছে।ডিসেম্বরের মাঝামাঝি বৃন্দাবনে একটি নারী সঙ্ঘ কুম্ভের আয়োজন করার কথা ভেবেছে সঙ্ঘ।

Advertisement
---