রাশিয়ার অস্ত্রাগারে প্রস্তুত শব্দের আট গুণ গতিসম্পন্ন মিসাইল

মস্কো: রাশিয়ায় যুদ্ধের জন্য প্রস্তুত শব্দের থেকে আট গুণ বেশি গতি সম্পন্ন মিসাইল। এমনটাই জানানো হয়েছে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রকের তরফ থেকে। মস্কোর ডিফেন্স কাউন্সিলের প্রধান ভিক্টর বন্দারেভ জানিয়েছেন, ‘জিরকন’ নামের ওই ক্রুজ মিসাইল বর্তমানে রাশিয়ার অস্ত্রাগারে প্রস্তুত রয়েছে।

রাশিয়ার তরফ থেকে জানানো হয়েছে, ওই মিসাইলের গতি শব্দের থেকে আট গুন বেশি। রাশিয়া, আমেরিকা ও চিনের সঙ্গে অস্ত্র প্রতিযোগিতায় পাল্লা দিতে রীতিমত তৈরি ওই মিসাইল। এমনকি এটি ন্যাটো মিসাইল ইন্টারেসপ্টরকেও গুঁড়িয়ে দিতে পারে বলে দাবি রাশিয়ার। গত জুন মাসে শেষবার সফলভাবে পরীক্ষা করা হয় এই মিসাইল।

২০ বছর ধরে তৈরি করা হয়েছে এই মিসাইল। ১৯৯৫ তে প্রথম প্রকাশ্যে আনা হয়। রাশিয়ার যুদ্ধজাহাজ, সাবমেরিন, মিসাইল লঞ্চারে থাকবে এই মিসাইল। শত্রুপক্ষের জাহাজ নিধন করতে পারবে এটি ৬১৩৮ মাইল প্রতি ঘণ্টা বেগে এটি ৬৫০ মাইল যেতে পারবে। এরপরে রয়েছে একমাত্র রয়্যাল নেভির একটি মিসাইল ইন্টারসেপ্টর।

বন্দারেভ আরও জানিয়েছেন, বর্তমানে রাশিয়ার কাছে রয়েছে, বম্বার, ট্যাকটিক্যাল মিসাইল, ব্যালিস্টিক ও ক্রুজ মিসাইল, এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম, পরমাণু মিসাইল ইত্যাদি। ন্যাটোর সঙ্গে পাল্লা দিতে কয়েক বিলিয়ন খরচ করছে রাশিয়া। হাইপারসনিক মিসাইলের লড়াইতে মস্কো ১৫ বছর এগিয়ে থাকবে বলে আগেই জানিয়েছে।

----
-----