‘আমেরিকার পর ভারতের নির্বাচনকে টার্গেট করেছে রাশিয়া’

ওয়াশিংটন: আমেরিকার নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ করার গুরুতর অভিযোগ উঠেছিল। এবার নাকি মস্কোর টার্গেটে ভারতের লোকসভা নির্বাচন। এমনই সতর্কবার্তা দিল অক্সফোর্ড ইউনিভার্সিটি। শুধু ভারত নয়, রাশিয়ার নজরে রয়েছে ব্রাজিলও।

মার্কিন পার্লামেন্টের এক শুনানিতে এমন অভিযোগ সামনে এনেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।

ভারত ও ব্রাজিলের মত দেশের নির্বাচনে হস্তক্ষেপ করতে সংবাদমাধ্যমকে টার্গেটে রাখতে পারে রাশিয়া। এই সতর্কবার্তা জারি করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বালিওল কলেজ এবং অক্সফোর্ড ইন্টারনেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফিলিপ এন হাওয়ার্ড।

- Advertisement -

সম্প্রতি আমেরিকার সিনেট ইনটেলিজেন্স কমিটি অন ফরেন ইনফ্লুয়েন্স অন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মস-এর শুনানিতে একথা জানান ওই অধ্যাপক।

অভিযোগ সম্পর্কে বিস্তারিত কিছু না জানালেও হাওয়ার্ডের দাবি, আমেরিকার মত মত সংবাদমাধ্যমও নেই ভারতে। তাই, ভারতের অভ্যন্তরীণ রাজনীতিতে রাশিয়া নাক গলালে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে। এর আগে হাঙ্গেরিয়ান সংবাদমাধ্যমের উদাহরণ দিলে বিষয়টি সম্পর্কে তার কাছে জানতে চান সিনেটর সুসান কলিন্স। জবাব দিতে গিয়েই ভারত প্রসঙ্গ টেনে আনেন অধ্যাপক। তিনি জানান, এই পরিস্থিতি যাতে না তৈরি হয় তার জন্য সংবাদমাধ্যমগুলিকে এখন থেকে প্রস্তুত হতে হবে।

হাওয়ার্ড আরও বলেন, ‘আমার বিশ্বাস, আমেরিকা থেকে নজর ঘুরিয়ে নিয়েছে রাশিয়া। এর ফলে বিপদে পড়তে চলেছে ভারত ও ব্রাজিলের মতো আমাদের গণতান্ত্রিক বন্ধু দেশগুলি। যাদের আগামী বছর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।’

২০১৭ সালের জানুয়ারি মাসের এক গুরুত্বপূর্ণ সমীক্ষায় মার্কিন গোয়েন্দা বিভাগ জানায় যে, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অনধিকার চর্চায় নেমেছিল মস্কো।

Advertisement
---