রাশিয়ার একমাত্র টেলিস্কোপে মিলছে না সাড়া

মস্কো: রাশিয়ার একমাত্র মহাকাশ টেলিস্কোপ সাড়া দিচ্ছে না আর। পৃথিবী থেকে পাঠানো নির্দেশে আর সাড়া দিচ্ছে না সেই টেলিস্কোপ। সেখান থেকে আর কোনও সিগন্যাল আসছে না। এমনটাই জানাচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা।

স্পিকতার-আর নামের এই উপগ্রহটির কমিউনিকেশন সিস্টেমের কিছু অংশ কাজ করা বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছেন অ্যাস্ট্রো স্পেস সেন্টারের প্রধান নিকোলাই কারদাশেভ। ফলে সেখান থেকে আর কোনও সিগন্যাল আসছে না সেই টেলিস্কোপে। সিগন্যাল না আসলেও স্যাটেলাইটটি একেবারে নষ্ট হয়ে যায়নি বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

উল্লেখ্য, পাঁচ বছর পরেই স্যাটেলাইটটি নষ্ট হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু এরপরেই সেটি কাজ করে যাচ্ছিল। টেলিস্কোপটি যথেষ্ট কার্যকরী ছিল বলে জানিয়েছে রাশিয়ার মহাকাশ সংস্থা রোসকোসমোস। বিশেষজ্ঞরা বারবার চেষ্টা করলেও সংযোগ পুনঃস্থাপন করতে বারবারই ব্যর্থ হন বলে জানিয়েছেন কারদাশেভ।

স্পিকতার-আর প্রকল্পের গবেষণা প্রধান ইউরি কোভালেভ জানিয়েছেন, ১১ জানুয়ারি সকাল থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে আছে, তবে ‘এখনও আশা আছে’। স্পিকতার-আর ২০১১ সালে মহাশূন্যে প্রেরণ করা হয়েছিল। চলতি বছর রুশ-জার্মানির যৌথ উদ্যোগে স্পিকতার-আরজি নামের আরেকটি উপগ্রহ মহাশূন্যে পাঠানোর পরিকল্পনা রয়েছে।

---- -----