মাঝ আকাশে উত্তেজনা! আকাশসীমা লঙ্ঘন করে ঢুকল রুশ যুদ্ধবিমান

সিওলঃ  ফের মাঝ আকাশে উত্তেজনা! দক্ষিণ কোরিয়ার আকাশসীমা লঙ্ঘন করল দুটি রুশ যুদ্ধবিমান। রাশিয়ান যুদ্ধবিমানের এহেন কার্যকলাপ মোটেও ভালো চোখে দেখছে না সিওল। আর সে কারণে রাশিয়ার দূতাবাসের দুজন আধিকারিককে তলব করল দক্ষিণ কোরিয়া। আধিকারিকদের কাছে বিনা অনুমতিতে কোরিয়া এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে রাশিয়ার দুটি বিমান প্রবেশের প্রতিবাদ করা হয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, “কোরিয়া এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে রুশ সামরিক বিমানের প্রবেশ কোরীয় উপদ্বীপে স্থিতিশীলতা প্রতিষ্ঠার প্রচেষ্টাকে সাহায্য করবে না। যেহেতু মধ্য আকাশে সংঘর্ষের আশঙ্কা থাকে সে কারণে রাশিয়াকে বিষয়টি আন্তরিকতার সঙ্গে দেখার অনুরোধ করা হচ্ছে যাতে আর এই ধরনের ঘটনা না ঘটে।”

এদিকে, দক্ষিণ কোরিয়ার বিদেশমন্ত্রক রুশ দূতাবাসের কূটনীতিক ম্যাক্সিম ভলকোভকে ডেকেও এই ঘটনার প্রতিবাদ করে। এবং যাতে ভবিষ্যতে আকাশসীমা লঙ্ঘনের ঘটনা না ঘটে সে ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানায়। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা রুশ বিমানের এমন আচরণে দুঃখ প্রকাশ করেন। প্রসঙ্গত, রুশ প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, দুটি টিইউ-৯৫ বোমারু বিমান জাপান সাগর, পীত সাগর ও প্রশান্ত মহাসাগরের আন্তর্জাতিক সীমানার উপর দিয়ে উড়েছে এবং এ সময় দুটি এসইউ-৩৫ যুদ্ধ বিমান এস্কর্ট দেয়। রুশ সামরিক বাহিনী জানিয়েছে, রুশ বিমানগুলোকে দক্ষিণ কোরিয়ার এফ-১৫ এবং এফ-১৬ বিমান এস্কর্ট করে। কিছু সময় জাপানের এফ-২এ বিমানও এস্কর্ট করে নিয়ে যায় রুশ বিমানকে।

Advertisement
---