সাহিত্য আকাদেমির উদ্যোগে তৃতীয় লিঙ্গ কবি সম্মেলন

কলকাতা: ভারতীয় সাহিত্য আকাদেমির উদ্যোগে ট্রান্সজেন্ডার কবিদের কবিতাপাঠের অনুষ্ঠান অনুষ্ঠিত হল। এই উপলক্ষ্যে মঙ্গলবার ৮ দেবদুলাল খান রোডে সাহিত্য আকাদেমি সভাঘর কবিতামুখর শ্রোতায় ভারে উঠেছিল। এমন অনুষ্ঠানের আয়োজন করার সিদ্ধান্ত এই বছরের শুরুর দিকে বোর্ডের বার্ষিক সভায় অনুমোদন পায়। সাহিত্য আকাদেমির সভাপতি কে শ্রীনিবাস রাও এই প্রসঙ্গে জানিয়েছিলেন, “বেশিরভাগ ট্রান্সজেন্ডার লেখকরা তাঁদের কন্ঠ প্রকাশ করতে মূলধারার প্লাটফর্ম খুঁজে পান না। তাই এই ভিন্নধারার উদ্যোগ।”

অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন মিহির কুমার সাহ। উপস্থিত ছিলেন ছয় জন তৃতীয় লিঙ্গের কবি– অরুণা নাথ, দেবদত্তা বিশ্বাস, দেবজ্যোতি ভট্টাচার্য, প্রস্ফুটিতা সুগন্ধা, রানি মজুমদার এবং শংকর মণ্ডল। ভারতবর্ষের প্রথম ট্রান্সজেন্ডার অধ্যাপক এবং সাহিত্য আকাদেমির বাংলা ভাষার উপদেশক পরিষদের সদস্য, মানবী বন্দ্যোপাধ্যায় এই অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

যদিও শিল্পের কোনও লিঙ্গ নেই। তাই এই অনুষ্ঠানটি শুধুমাত্র ট্রান্সজেন্ডার লেখকদের জন্যই নয়। কবিতাপ্রেমীরা অনেকেই দর্শক হিসেবে উপস্থিত হয়েছিলেন। এই ধরণের উদ্যোগের জন্য তৃতীয় লিঙ্গের কবিরা সাহিত্য আকাদেমিকে ধন্যবাদ জানিয়েছেন।

----
-----