সল্টলেকেই থাকছে পশ্চিমবঙ্গ সরকারের লিটল ম্যাগাজিন মেলা

অরুণাভ রাহারায়: ১১-১৫ জানুয়ারি ২০১৯ সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা অনুষ্ঠিত হবে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির দ্বিতীয় ভবন, রবীন্দ্র ওকাকুরা ভবন ও সংলগ্ন প্রাঙ্গণে (২৭-এ/১, ব্লক- ডি ডি, বিধাননগর, কলকাতা ৭০০০০৬৪)। এই মর্মে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

দীর্ঘ ১৮ বছর ধরে লিটল ম্যাগাজিন মেলা নন্দন-রবীন্দ্রসদন প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির পক্ষ থেকে ২০১৮ সালের সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা সল্টলেকের রবীন্দ্র ওকাকুরা ভবনে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। তারপর থেকেই শুরু হয় লিটল ম্যাগাজিন সম্পাদকদের অসন্তোষ। সচিবের কাছে ডেপুটেশন জমা দেন তাঁরা। কিন্তু শেষ রক্ষা হয়নি। সল্টলেকেই অনুষ্ঠিত হয়েছিল লিটল ম্যাগাজিন মেলা।

গতবারের মতো এবারও সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা অনুষ্ঠিত হবে বিধাননগরেই। তবে, গতবার অনেক সম্পাদক মেলার স্থান পরিবর্তন মেনে নিতে না পারলেও জেলার বহু সম্পাদক মেলার সাজসজ্জায় খুশি হয়েছিলেন। পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির পক্ষ থেকে অংশগ্রহণকারীদের শিয়ালদহ ও হাওয়া স্টেশনে যাতায়াতের জন্য গাড়ির ব্যবস্থা কারা হয়েছিল। অন্যদিকে স্থান পরিবর্তন মেনে নিতে না পারা সম্পাদকরা ভারত সভাঘরে আয়োজন করেছিলেন বিকল্প লিটল ম্যাগাজিন মেলা। গড়ে উঠেছিল ‘লিটল ম্যাগাজিন ফোরাম’।

লিটল ম্যাগাজিন ফোরামের কার্যকরি কমিটির সদস্য এবং ‘ঐহিক’ পত্রিকার সম্পাদক তমাল রায় kolkata24x7.com-কে বলেন, “২৬ ও ২৭ জানুয়ারি কলকাতার একটি গুরুত্বপূর্ণ স্থানে লিটল ম্যাগাজিন মেলার আয়োজন করা হয়েছে। আগামীকাল এই মেলার কর্মসূচি প্রকাশিত হবে। সমস্ত সংস্কৃতিপ্রেমী মানুষকে আহ্বান জানাই।”

-------
----