ভক্তদের রক্তেই কালী মূর্তি স্নান করানোর বিজ্ঞাপন দিল মন্দির

তিরুঅনন্তপুরম: এক অদ্ভুত সিদ্ধান্ত নিয়ে বিতর্কের মুখে পড়তে হল কেরলের এক মন্দিরকে। তিরুঅনন্তপুরমের ওই মন্দির সম্প্রতি এক বিশেষ উৎসবে ভক্তদের রক্তে কালী প্রতিমাকে স্নান করানোর কথা বলেন। ‘কালিউত’ নামে ওই উৎসবের জন্য রক্ত সংগ্রহের বিজ্ঞাপনও দেওয়া হয়েছিল। অবশেষে প্রশাসনের চেষ্টা সেই রীতি থেকে বিরত করা সম্ভব হয়েছে

ছাপানো ওই বিজ্ঞাপন ছাপিয়েছিল কেরলের শ্রী বৈদ্যনাথ মন্দির। যা তিরুঅনন্তপুরম থেকে ৩০ কিলোমিটার দূরে। বলা হয়েছিল, ১২ মার্চ থেকে ২৩ মার্চ পর্যন্ত রক্ত সংগ্রহের কাজ চলবে। এরপর মূর্তির ‘রক্ত অভিষেকম’ হবে। অর্থাৎ রক্তে স্নান করানো হবে ওই মূর্তিকে।

মন্দিরের তরফে জানানো হয়েছিল, যজ্ঞের সময়ও আহুতি দেওয়া হবে ওই রক্ত। বৈদিক রীতি মেনেই সেই যজ্ঞ হওয়ার কথা ছিল। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছি, ডিজপোজাল সিরিঞ্জে করে অল্প একটু রক্তই নেওয়া হবে। অতীতে বার তিনেক এরকম উৎসব হয়েছে বলেও দাবি করে কর্তৃপক্ষ। আরও বলা হয়, এই উৎসব পালনেই নাকি সব রোগ থেকে মুক্তি মিলবে।

কিন্তু সেই বিজ্ঞাপন ভাইরাল হয়ে যেতেই বাধা এল প্রশাসনের। অনেকেই এই উৎসবের নিন্দা করে অভিযোগ জানাতে শুরু করেন। এরপর, কেরলের মন্ত্রী কাডাকামপল্লী সুরেন্দ্রন জেলা প্রশাসনকে নির্দেশ দিয়ে ওই উৎসব বন্ধ করতে বলেন। একটি ফেসবুক পোস্টে এই ধরনের উৎসবকে বলির সমান বলেই উল্লেখ করেছেন ওই মন্ত্রী।

Advertisement
----
-----