সরস্বতী পুজোয় পালিত হল বাঙালির ভ‍্যালেন্টাইস ডে

স্টাফ রিপোর্টার, তমলুক:  চোখের ইশারায় একে অপরের মনের কথার মধ্য দিয়ে একটু প্রেম ভালোবাসা। আর এরই মধ্য দিয়ে প্রায় চারদিন আগে সরস্বতী পুজোর দিন পালিত হল বাঙালির ভ‍্যালেন্টাইস ডে। সকালে দেবী সরস্বতীর চরণে অঞ্জলি প্রদানের পরেই সর্বত্র যেন হয়ে ওঠে রাধাকৃষ্ণের লীলা ক্ষেত্র। রবিবার সরস্বতী পুজোয় এমনই চিত্রে ভরপুর সমগ্র পূর্ব মেদিনীপুর জেলা।

ভ‍্যালেন্টাইস ডে মানে একে অপরের হাতে সতেজ একটি গোলাপ,আর খোলামেলা কোথাও বসে একটু মনের কথা খুলে বলা।আর এই সমস্তটাই উঠে এলো ভ‍্যালেন্টাইস ডের ঠিক চারদিন আগে অর্থাৎ সরস্বতী পুজোর দিন।একদিক থেকে বাঙালির ভাষায় এই সরস্বতী পুজোকেও বলা হয় ভ‍্যালেন্টাইস ডে। কারণ এদিন যুগলের প্রেমালাপের মধ্যে দিয়ে ভরে ওঠে সমগ্র স্হান। যার ব‍্যতিক্রম হয়নি রবিবারও। রবিবার সরস্বতী পুজো উপলক্ষে সকাল থেকেই যুগলের কলতানে ভরে ওঠে সমগ্ৰ পূর্ব মেদিনীপুর জেলা। হলদিয়া,মহিষাদল,তমলুক,দিঘা সহ সমগ্র স্হান জুড়ে যেন হয়ে ওঠে রাধাকৃষ্ণের লীলাক্ষেত্র।

- Advertisement -

এদিন জেলার অন‍্যতম পর্যটন ক্ষেত্র দিঘা সমুদ্র সৈকতে সকাল থেকে ব‍্যাপক আকারে যুগলের আনাগোনা লক্ষ্য করা যায়। কেউ প্রেমিকাকে নিয়ে ব‍্যাস্ত সেলফি তুলতে আবার কেউ ব‍্যস্ত মনের কথা একে অপরকে বুঝলি বলতে। অপরদিকে মহিষাদল রাজবাড়ী চত্বর জুড়ে যেন হয়ে ওঠে চাঁদের হাঠ। প্রেমিক-প্রেমিকাদের একে অপরকে দেখলে মনে হবে যেন একএকজন শাহরুখ খান ও প্রিয়াঙ্কা চোপড়া। রাজবাড়ীর আম্রকুঞ্জে সকাল থেকেই যেন ওঠে আসে একটুকরো বলিউড। চোখে সানগ্লাস ও হাতে একটি লাল গোলাপ নিয়ে একেঅপরের সঙ্গে ব‍্যস্ত প্রেমালাপ করতে।

এমনই এক প্রেমিক রূপক চ‍্যাটার্জী জানান,“সোজাকথায় সরস্বতী পুজো হল বাঙালির ভ‍্যালেন্টাইস ডে। তাই এই দিনটিকে মনে করি প্রেমিকার সঙ্গে কাটানোর উপযুক্ত সময়।”এছাড়াও মহিষাদলের কৈলাশ মন্দির চত্বরেও দেখা যায় কপোতকপোতির ভিড়।হাতে স্মার্টফোন ও চোখে সানগ্লাস নিয়ে ব‍্যস্ত প্রেমালাপে।অন‍্যদিকে সকল থেকে জেলার বিভিন্ন স্কুলে স্কুলেও ছাত্র-ছাত্রীদের ব‍্যাপক ভিড় দেখা যায়।রঙিন ঝলমলে পোশাক পরে প্রথমে দেবীর কাছে অঞ্জলি এবং পরে গুটিগুটি পায়ে কাছেপিঠের প্রতিমা দর্শন।মধ‍্যহিংলী হাইস্কুলের ছাত্র শান্তনু অধিকারী জানান,“সকাল থেকেই আজ অঞ্জলী দেওয়ার পর ঘোরাঘুরি চলবে।এটিকেই আমাদের অর্থাৎ পড়ুয়াদের শ্রেষ্ঠ উৎসব বলে মনে করি।”

সরস্বতী পুজো ছাত্রছাত্রীদের কাছে উৎসাহের এক পুজো হলেও আনন্দ থেকে কোথাও যেন ভাটা পড়েছে একদল ছাত্র ছাত্রীদের মধ্যে।কারণ সামনেই রয়েছে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পরীক্ষা।তাই আনন্দ থেকে কোথাও যেন ভাটা পড়েছে পরীক্ষার্থীদের কাছে। উল্লেখ্য,আগামী ১২ ফেব্রুয়ারি থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা ও আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু উচ্চ-মাধ্যমিক পরীক্ষা।তাই বলা যেতে পারে সরস্বতী পুজো থেকে হাতেগোনা মাত্র কয়েকদিন পরেই মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পরীক্ষা।

তাই এখন সরস্বতী পুজোর আনন্দ ভুলে পরীক্ষার প্রস্তুতিতে ব‍্যাস্ত পরীক্ষার্থীরা।ফলে বলা যেতে পারে সরস্বতী পুজোতে একদিকে যেমন ঘরবন্দি পরীক্ষার্থীরা তেমনই অপরদিকে আগাম ভ‍্যালেন্টাইস ডে পালনে ব‍্যস্ত প্রেমিক-প্রেমিকারা।রবিবার সারাদিন ধরে বাঙালির মনের মধ্যে যেন হয়ে ওঠে ভালোবাসার এক অজানা ছোঁয়া।এদিন একে অপরের চোখের ইশারার মধ্য দিয়ে বলে বলে দিতে যায় যেযার মনের গোপন কথা।তারা কবিগুরু রবীন্দ্রনাথের ভাষায় বলতে চায়–“গোপন কথাটি রবেনা গোপনে,উঠিল ফুটিয়া নিরব নয়নে…”