বিশ্বরেকর্ড গড়ে ফের সোনা সৌরভের

নয়াদিল্লি: সোনার দৌড় অব্যাহত সৌরভ চৌধুরীর। এশিয়াডের সাফল্যের রেশ মিটতে না মিটতেই বিশ্ব শুটিং চ্যাম্পিয়নশিপে ফের সোনা জিতে নিলেন উত্তরপ্রদেশের বছর ষোলোর শুটার। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ায় ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে স্বর্ণপদক জিতলেন এই তরুণ তুর্কী।

৫৮১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে শেষ করে এদিন শুটিং চ্যাম্পিয়নশিপে ফাইনালের যোগ্যতা অর্জন করে সৌরভ। ফাইনালে নিজের দক্ষতাকে শীর্ষে নিয়ে গিয়ে নতুন জুনিয়র বিশ্বরেকর্ডের নজির গড়ে সে। সর্বসাকুল্যে ২৪৫.৫ পয়েন্ট সংগ্রহ করে সোনা ছিনিয়ে নেয় সৌরভ। ২১৮ পয়েন্ট নিয়ে ওই একই ইভেন্টে ব্রোঞ্জ দখল করে ভারতের অর্জুন সিং চিমা। রুপো জিতে নেন কোরিয়ার হোজিন লিম।

ফাইনালে দ্বিতীয় সিরিজের পঞ্চম শটের পরই শীর্ষস্থান দখল করে নেয় সৌরভ। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। বাকি রাউন্ডগুলি নিজের নিয়ন্ত্রণে রেখেই বাজিমাৎ করে যান সৌরভ। সোনা জয়ের পাশাপাশি নতুন জুনিয়র বিশ্বরেকর্ড গড়ে অভিযান শেষ করে সে।

- Advertisement -

ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতলেও দলগত ইভেন্টে সোনা জিততে পারল না ভারত। ১৭৩০ পয়েন্ট স্কোর করে দেশকে রুপো এনে দেয় সৌরভ চৌধুরী, অর্জুন সিং চিমা এবং আনমোল জৈন। নতুন জুনিয়র বিশ্বরেকর্ড গড়ে দলগত ইভেন্টে সোনা জিতে নেয় কোরিয়া। ১৭৩২ পয়েন্ট স্কোর করে তারা। ১৭১১ পয়েন্ট সংগ্রহ করে ব্রোঞ্জ জেতে রাশিয়া।

গত ২১ আগস্ট পালেমবার্গ এশিয়াডে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে দেশকে সোনা এনে দেয় সৌরভ। মাত্র ১৬ বছর বয়সেই এশিয়াডে দেশকে সোনা এনে দিয়ে নয়া নজির তৈরি করে উত্তরপ্রদেশের এই তরুণ প্রতিভা।

Advertisement
---