বাগমারী বাজার হইতে সাবধান! মাথা বাঁচান!

স্টাফ রিপোর্টার, কলকাতা: শতবর্ষে মানিকতালার বাগমারী বাজার। কিন্তু প্রতিদিনই জীবনের ঝুঁকি নিয়ে চলছে কেনাবেচা। প্রায়শই চোখের সামনে চাঙ্গর খসে পড়তে দেখেন, ব্যবসায়ী থেকে বাজার করতে আসা ক্রেতারা। শনিবার সকালে বাজার করতে আসা এক ক্রেতা সন্ধ্যা দাস জানালেন, ‘‘এখানে প্রাণ হাতে নিয়ে বাজার করতে হয়। সেদিন তো প্রায় আমার পায়ের সামনেই একটা চাই এসে পড়ল।’’

প্রতিদিন বহু মানুষ এই বাজারে ঝুঁকি নিয়ে কেনাকাটা করতে আসেন। বাজার সমিতির হিসেব বলছে সংখ্যাটা বেশ বড়সড়। অভিযোগ, আদিকাল থেকে আজ, কোনওদিনও সংস্কার হয়নি বাজারে। মালিকপক্ষকে বারবার বিষয়টা জানালেও কর্ণপাত করেন না। ঝুঁকিপূর্ণ এই বাজারে ব্যবসায়ী থেকে ক্রেতা, প্রত্যেকেই যেন আতঙ্কের প্রহর গুনছেন।

- Advertisement -

যে কোনওদিন মাথার ওপর ভেঙে পড়বে চাঙ্গড়। বড়সড় দুর্ঘটনা ঘটে যাবে। তবুও হুঁশ নেই মালিকপক্ষের।

বাগমারী বাজারে বংশানুক্রমিকভাবে ৮০ বছর ধরে ব্যবসা করছেন লাল্টু দাস নামে এক ব্যবসায়ী। তার কথায়, ‘”শেষ কবে এই বাজার সংস্কার হয়েছে মনে করতে পারছি না। কিন্তু পেটের দায়ে ঝুঁকি নিয়েই রোজ আসতে হয়।”

বাড়ি ভাঙার নতুন আইন অনুযায়ী ওই বাজারের দখল নিয়ে কলকাতা পুরসভা সারাইয়ের কাজে এগিয়ে আসুক, চাইছেন ব্যবসায়ীরা। এখন ব্যবসায়ীদের এই চাহিদা পূরণ করবে কিনা পুরসভা? সারাই হবে ১০০ বছরের পুরনো এই বাজার? তা সময়ই বলবে।

Advertisement ---
---
-----