সুখবর: সুদের হার বাড়াল SBI

নয়াদিল্লি: ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে মেয়াদ বাড়াল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাংকের মনিটরি পলিসি রিভিউ-এর আগেই এই সিদ্ধান্ত নিল এসবিআই। ৫ থেকে ১০ বেসিস পয়েন্ট সুদ বাড়ানো হয়েছে।

বর্ধিত সুদের হার বুধবার থেকেই কার্যকর করা হয়েছে। দেশের সব থেকে বড় ঋণদানকারী ব্যাংক এসবিআই। সেই ব্যাংকের তরফে বিভিন্ন মেয়াদি জমার ক্ষেত্রে সুদের পরিমাণ বাড়ানোর কথা জানানো হয়েছে। সাধারণ নাগরিক ছাড়াও বয়স্ক নাগরিকদের ক্ষেত্রেও এই সুদের হার বৃদ্ধি কার্যকর করা হয়েছে।

এক কোটির নিচে জমার ক্ষেত্রে সুদের হার ৫ বেসিস পয়েন্ট থেকে ১০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। যার অর্থ ০.০৫ শতাংশ থেকে ০.১ শতাংশ সুদের হার বৃদ্ধি। যা কার্যকর করা হয়েছে ১ থেকে ৩ বছরের মধ্যে মেয়াদি জমার ক্ষেত্রে।

- Advertisement -

বর্ধিত সুদের হার কত হল দেখে নিন:

এক বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিটে সুদের হার যা ছিল তাই থাকছে, অর্থাত্‍ ৬.৪ শতাংশ। একবছর থেকে দু’বছরের মধ্যে সুদের হার ৬.৭ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬.৮ শতাংশ। দু’বছর থেকে তিন বছরের মধ্যে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬.৮ শতাংশ। তিন থেকে দশ বছরের মধ্যে সুদের হার একই থাকছে।

বয়স্কদের ক্ষেত্রে বর্ধিত সুদের হার:

এক বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিটে ক্ষেত্রে সুদের হার যা ছিল তাই থাকছে, অর্থাত্‍ ৬.৯ শতাংশ। একবছর থেকে দু বছরের মধ্যে সুদের হার ৭.২ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭.৩ শতাংশ। দু’বছর থেকে তিন বছরের মধ্যে সুদের হার ৭.২৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭.৩ শতাংশ। তিন থেকে দশ বছরের মধ্যে সুদের হার একই থাকছে।