মুম্বই: মাস খানেকের মধ্যেই সেভিংস অ্যাকাউন্ট নিয়ে সিদ্ধান্ত বদল করল দেশের সব থেকে বড় ব্যাংক। অ্যাকাউন্ট মেইনটেনেন্সে ফের বড় ধরণের বদল আনল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।

দেশের মেট্রো শহরগুলোতে স্টেট ব্যাংকের সেভিংস অ্যাকাউন্টে এবার থেকে ন্যূনতম তিন হাজার টাকা রাখতে হবে। আগে এই পরিমাণ ছিল পাঁচ হাজার টাকা।

Advertisement

সোমবার স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে যে প্রধানমন্ত্রীর জনধন যোজনায় সেভিংস অ্যাকাউন্টে এই বদল আনা হয়েছে। এবার থেকে মেট্রো শহরগুলিতে গ্রাহকেরা নিজেদের সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম তিন হাজার টাকা রাখতে পারবেন। আরবান এবং সেমি আরবান ও গ্রামীণ সেন্টারগুলিতে সেই পরিমাণ কমিয়ে করা হয়েছে যথাক্রমে দুই এবং এক হাজার টাকা। আগামী মাসের প্রথম দিন থেকে লাগু হবে এই নিয়ম।

চলতি বছরের এপ্রিল মাস থেকে সেভিংস অ্যাকাউন্টে বড় বদল নিয়ে আসে ভারতের স্টেট ব্যাংক। মেট্রো শহরগুলিতে সেভিংস অ্যাকাউন্টে কমপক্ষে পাঁচ হাজার টাকা রাখা বাধ্যতামূলক করা হয়েছিল। আরবান এবং সেমি আরবান ও গ্রামীণ সেন্টারগুলিতে সেই অংক ছিল তিন এবং দুই হাজার টাকা। দেশের সব থেকে ব্র ব্যাংকের এই সিদ্ধান্তে বিপাকে পড়েছিলেন অনেক প্রবীণ এবং গরীব মানুষ। নোট বাতিলের রেশ না কাটতেই স্টেট ব্যাংকের এই ঘোষণায় সমালোচনার মুখে পড়তে হয়েছিল কেন্দ্র সরকারকেও। কেন্দ্রের তরফ থেকে স্টেট ব্যাংকে ওই সিদ্ধান্ত প্রত্যাহার করতেও বলা হয়েছিল। যদিও তাতে চিড়ে ভেজেনি।

----
--