‘এটি যৌনতার বিষয় নয়, সাংবিধানিক স্বাধীনতা’

নয়াদিল্লি: সমকামিতার অধিকারকে প্রাধান্য দিয়ে ৩৭৭ সাংবিধানিক ধারাকে অবৈধ ঘোষণা করার পর মাত্র কয়েক ঘণ্টাই পেরিয়েছে। সমকামীদের এই লড়াই ও আদালতের রায়কে অভিনন্দন জানিয়েছেন অনেকেই। এবার কংগ্রেস নেতা শশী থারুর সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানিয়ে বললেন,’এই রায় সমতার প্রাধান্যকেই প্রতিষ্ঠা করল। এটি যৌনতার বিষয় নয়, সাংবিধানিক স্বাধীনতা’।

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাতকারে থারুর জানান,’প্রথমত আমি এই রায়কে স্বাগত জানাই। আমি আরও বেশি খুশি কারণ বেশ কিছু বছর আগে আমি নিজেও এই বিষয় নিয়ে লড়াই করেছিলাম।’

পড়ুন: ‘আমি এমন বেশ কিছু বিচারপতিকে চিনি যারা সমকামী’

- Advertisement -

এর পাশাপাশি সিপিএমের পলিটব্যুরো নেত্রী  নেত্রী বৃন্দা কারাতও শীর্ষ আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেন। এই রায়কে ‘ঐতিহাসিক’ বলে চিহ্নিত করেছেন তিনি। বৃন্দা বলেন,’আজ একটি ঐতিহাসিক দিন। যে সমস্ত মানুষ এতদিন এই আইনের গেরোয় কষ্ট পেয়েছেন, ভোগান্তির শিকার হয়েছেন আজ তাদের জয়ের দিন’।

তিনি আরও বলেন,’যারা এতদিন লড়াই করে গিয়েছেন সিপিআইএম নেতৃত্ব তাদের অভিনন্দন জানায়। তারা গণতন্ত্রের জন্য লড়াই করেছেন’।

অন্যদিকে কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী এবিষয়ে কোনও মন্তব্য করতে চাননি। তবে বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী এই রায়ের তীব্র সমালোচনা করে, বিচারকদের সম্পর্কে একটি বিতর্কিত মন্তব্যও করেন।

Advertisement ---
---
-----