সশস্ত্র জঙ্গি নয়, কাশ্মীরের নতুন ভয় ‘বেডরুম জিহাদি’

শ্রীনগর: সামনে জঙ্গি এলে বুলেটে জবাব দেয় সেনা। অস্ত্রেই খতম করে দেয় জঙ্গিদের। কিন্তু, এবার দেশের নিরাপত্তার জন্য একটা বড় চিন্তার বিষয় হয়ে উঠেছে ‘বেডরুম জিহাদি’। যারা ঘরে বিছানায় শুয়ে শুয়ে ছড়াচ্ছে জিহাদের বার্তা। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই কাজ করছে তারা।

সিনিয়র অফিসারদের কথা একটা একটা নতুন যুদ্ধ। যেখানে কোনও অস্ত্রের ব্যবহার নেই। কোনও জঙ্গলে বা গলিতে দাঁড়িয়ে লড়াই নয়। এইসব জিহাদিদের হাতে একে ৪৭ নয়, থাকে কম্পিউটার স্মার্টফোন। তারা আরামে বসে থাকে ঘরের বিছানায়। কিংবা কোনও কফিশপে। অমরনাথ যাত্রা শুরু হওয়ার পর থেকেই এই জিহাদিদের আশঙ্কা বাড়ছে উপত্যকায়। এরা যে কোনও সময় দাঙ্গা বাধিয়ে দিতে পারে কাশ্মীরে।

এক পুলিশ অফিসার জানান, একটা একটা ভার্চুয়াল যুদ্ধক্ষেত্র। যেখানেই শব্দেই দাঙ্গা লেগে যেতে পারে। এদের দৌলতেই সম্প্রতি কিছু ভুয়ো রটনা ঘুরে বেড়াচ্ছে উপত্যকায়। তিনি বলেন, যে কেউ সোফায় বা বিছানায় বসে খবর ছড়াতে পারে। হাজার খানেক গ্রুপে ছড়িয়ে যায় সেই খবর। যাতে গোটা রাজ্য জুড়ে দাঙ্গা বেধে যেতে পারে। যদিও বর্তমানে ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে কাশ্মীরে। হিজবুল জঙ্গিকে হত্যার পর থেকে ফের নতুন করে অশান্ত হয়ে উঠেছে উপত্যকা।

- Advertisement -

কিছুদিন আগেই দেবী রগন্যার একটি ভুয়ো ছবি পোস্ট করা হয়। যিনি খীর ভবানি নামে পরিচিত। তাঁকে নিয়ে একটি রটনা তৈরি করার পর শুরু হয় ঝামেলা। হাজার হাজার সোশ্যাল মিডিয়া হ্যান্ডলের মধ্যে এদেরকে খুঁজে বের করাও বেশ কঠিন। তাই এদেরকে নিয়ে নিরাপত্তারক্ষীদের বিশেষ চিন্তা শুরু হয়েছে।

Advertisement ---
---
-----