অবশেষে উঠতে চলেছে আমেরিকার শাট ডাউন

ওয়াশিংটন: প্রায় একমাসের বেশি কাটতে চলল আমেরিকার শাট ডাউন। সেই অচলবস্তা কাটাতে অবশেষে উদ্যোগী হল মার্কিন প্রশাসন। বৃহস্পতিবার দুটি বিল নিয়ে ভোটাভুটি করবে মার্কিন সেনেট। বিল পাস হলে কেটে যেতে পারে এক মাসেরও বেশি সময় ধরে চলা অচলাবস্থা।

দুটি বিলের প্রথমটি হচ্ছে, রিপাবলিকান-সমর্থিত একটি পদক্ষেপ। এতে মেক্সিকো দেওয়ালের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি করা ৫০০ কোটি ডলারের তহবিল দেওয়ার কথা বলা হয়েছে অবৈধ তরুণ অভিবাসীদেরসুরক্ষা দেওয়ার বিনিময়ে।

আর দ্বিতীয় বিলটিতে সম্প্রতি অচল হয়ে পড়া সরকারি প্রতিষ্ঠানগুলোতে তিন সপ্তাহের জন্য তহবিল যোগান দেওয়ার প্রস্তাব দিয়েছে ডেমোক্রেটরা। তবে মেক্সিকো সীমান্তে দেওয়ালের জন্য ট্রাম্পের দাবি করা তহবিল তারা নাকচ করেছে। মঙ্গলবার সিনেটের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল এবং সংখ্যালঘিষ্ঠ ডেমোক্র্যাট নেতা চাক শুমার বলেন, তারা বিল দুটি উত্থাপন করবেন। এই দু’নেতা ওইদিনই দু’টি বিল নিয়ে তাদের মধ্যে সমঝোতা হওয়ার ঘোষণা দেন।

- Advertisement -

ড্রিমারদের সাময়িক সুরক্ষা দেওয়ার বিনিময়ে মেক্সিকো দেওয়ালের অর্থ বরাদ্দের প্রস্তাব সম্বলিত বিলটি সিনেটে পাস হওয়ার সম্ভাবনা কম। এমনকি প্রতিনিধি পরিষদেও পাস হওয়ার সুযোগ নেই বলেই মনে করা হচ্ছে। তবে, বন্ধ হয়ে পড়া সরকারি প্রতিষ্ঠানগুলোতে স্বল্প মেয়াদে তহবিল যোগানোর প্রস্তাব সম্বলিত বিলটি পাস হলেও হয়ত অচলাবস্থা থেকে বেরিয়ে আসা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন ম্যাককনেল ও শুমার দুইজনই। তবে কোনও বিলই শেষ পর্যন্ত পাস হওয়ার জন্য যথেষ্ট ভোট পাবে কিনা সে ব্যাপারে কোনো নিশ্চয়তা নেই। সিনেটে বিল পাস হতে হলে প্রতিটি বিলে ৬০ ভোট দরকার হবে।

মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণে ট্রাম্পের দাবি করা তহবিল বরাদ্দের বিষয়টির সুরাহা না হওয়াতেই মার্কিন সরকার দীর্ঘদিন ধরে আংশিক অচল হয়ে আছে।