কাশ্মীরে অরাজকতা ছড়াচ্ছে বিজেপি: সেনা

নয়াদিল্লি: জম্মু-কাশ্মীরে অরাজকতা ছড়াচ্ছে বিজেপি। এই ভাষাতেই সরাসরি কেন্দ্রের শাসকদলকে আক্রমণ করল একদা এনডিএ শরিক শিবসেনা।

চলতি সপ্তাহের মঙ্গলবার জম্মু-কাশ্মীরের জোট সরকার থেকে বেরিয়ে এসেছে বিজেপি। গত চার বছর ধরে ওই রাজ্যে পিডিপি-র সঙ্গে জোট করে সরকার চালাচ্ছিল পদ্ম শিবির। সেই জোট নিয়েও বিজেপিকে কটাক্ষ করেছিল শিবসেনা। এবার জোট ভাঙা নিয়েও শিবসেনার সমালোচনার মুখে বিজেপি।

কেন্দ্রের শাসক বিজপি-র অবস্থান নিয়ে বৃহস্পতিবার সম্পাদকীয় প্রকাশিত হয়েছে শিবসেনার মুখপাত্র সামনায়। যেখানে পিডিপি-র সঙ্গে জোট ছেড়ে বিজেপি-র বেরিয়ে আসাকে ১৯৪৭ সালের ইংরেজদের ভারত ছাড়ার সঙ্গে তুলনা করা হয়েছে। একই সঙ্গে আরও দাবি করা হয়েছে যে মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি পরিচালিত পিডিপি-বিজেপি জোট সরকারের অধীনে জম্মু-কাশ্মীরের সার্বিক পরিস্থিতি খারাপ ছিল না।

- Advertisement -

উপত্যকায় জোট সরকার গঠন নিয়ে চার বছর আগে যেমন বিজপি-কে শিবসেনা আক্রমণ করেছিল সেই ধারা বজায় ছিল এদিন সামনায় প্রকাশিত সম্পাদকীয়তে। পদ্ম শিবিরকে কাঠগড়ায় তুলে লেখা হয়েছে যে আরও একটি রাজ্যে নিজেদের সরকার গঠন করার লোভে জোট করেছিল বিজেপি। সামনায় আরও লেখা হয়েছে যে উপত্যকায় সরকার গঠনের পরে বিজেপি অতিরিক্ত আত্মবিশ্বাস এবং ঔদ্ধত্য দেখাতে শুরু করে। যার কারণে ওই রাজ্যের অনেক সাধারণ মানুষ এবং সেনা জওয়ান প্রাণ হারিয়েছেন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আক্রমণ করা হয়েছে এদিনের সামনার সম্পাদকীয়তে। কাশ্মীরে হিংসা থামানোর প্রতিশ্রুতি দিয়ে ২০১৪ সালে ক্ষমতায় এলেও মোদী তা পূরণে ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে সামনা। একই সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর বিদেশ ভ্রমণকে কটাক্ষ করে লেখা হয়েছে, “প্রধানমন্ত্রী বিশ্ব ভ্রমণ করছেন। আর রাষ্ট্রসংঘ বলছে কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।”

মোদী সরকারের নোট বাতিলের সিদ্ধান্তও ব্যর্থ হয়েছে বলে দাবি করা হয়েছে সামনার সম্পাদকীয়তে। সেখানে লেখা হয়েছে, ‘কাশ্মীরে সন্ত্রাস কমাতে নোত বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু বাস্তবে অন্য চিত্র দেখা গিয়েছে।’

সামনার সম্পাদকীয়তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সমালোচনা করা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং-এর। শিবসেনার অভিযোগ, “কাশ্মীর রক্তাক্ত হলে স্বরাষ্ট্রমন্ত্রী কেবল তীব্র নিন্দা করেন। এর বেশি আর কোনও বিশেষ  পদক্ষেপ নেওয়া হয় না”

Advertisement ---
---
-----