অর্জুনকে বলা ভগবান শ্রীকৃষ্ণের কিছু উপদেশমূলক বক্তব্যই সংগৃহীত হয়েছে ভগবৎ গীতায়। লক্ষ্য করলে দেখা যাবে কলিযুগ সম্পর্কে কিছু ভবিষ্যৎ বাণী রয়েছে গীতার শেষ অংশে। আর এখন চলছে সেই কলিযুগ।

যদিও আজ থেকে ৫০০০ বছর আগে করা হয় সেই ভবিষৎবাণী। কিন্তু সঠিকভাবে বিচার করলে বোঝা যাবে ভগবান শ্রীকৃষ্ণ যা বলেছিলেন তার সঙ্গে বাস্তবের অনেকাংশেই মিল রয়েছে।

Advertisement

দেখে নিন কি বলা হয়েছিল গীতায়:

“Sri-suka uvaca tatas canu-dinam dharmah satyam saucam ksama daya kalena balina rajan nanksyaty ayur balam smrtih,” অর্থাৎ কলিযুগে ক্রমশ ধর্ম, সততা, পরিচ্ছন্নতা, দয়া, আয়ু, সহিষ্ণুতা, শারীরিক ক্ষমতা সবকিছু কমতে থাকবে।

“Vittam eva kalau nṝṇāḿ janmācāra-guṇodayaḥ dharma-nyāya-vyavasthāyāḿ kāraṇaḿ balam eva hi,” সম্পদ বা অর্থ দিয়েই বিচার করা হবে মানুষের ব্যবহার, চরিত্র ও গুন। আর আইন শুধুমাত্র কোনও একপক্ষের ক্ষমতার উপরই নির্ভর করবে।

“Dāmpatye ‘bhirucir hetur māyaiva vyāvahārike strītve puḿstve ca hi ratir vipratve sūtram eva hi,” অর্থাৎ বাহ্যিক আকর্ষণের জন্যই একজন পুরুষ ও মহিলা একে অপরের সঙ্গে থাকবেন। টাকা, ব্যবসা এসবের উপরেই নির্ভর করবে সম্পর্ক। একজন পুরুষকে পুরুষ বা মহিলাকে মহিলা বলে গণ্য করা হয়ে তার যৌন ক্ষমতার উপর। আর ব্রাহ্মণ বলে বিচার করা হবে শুধুমাত্র পোশাক দেখেই।

“Anāḍhyataivāsādhutve sādhutve dambha eva tu svīkāra eva codvāhe snānam eva prasādhanam,” অর্থাৎ, কারও কাছে টাকাপয়সা না থাকলে তাকে মানুষ গ্রহণ করবে না। আর মানুষের মধ্যে এই ভাব চলে আসবে যে স্নান করে পরিষ্কার না হলে জনসমক্ষে যাওয়া যাবে না।

“Evaḿ prajābhir duṣṭābhir ākīrṇe kṣiti-maṇḍale brahma-viṭ-kṣatra-śūdrāṇāḿ yo balī bhavitā nṛpaḥ,”- অর্থাৎ দুর্নীতিতে ভরে যাবে গোটা দুনিয়া। রাজনৈতিক ক্ষমতায় থাকলেই নিজেদের ক্ষমতাশালী বলে মনে করবে মানুষ।

“Na rakshishyanti manujah sthavirau pitarav api,” অর্থাৎ মানুষ আর বৃদ্ধ বাবা-মায়ের দেখাশোনা করবে না।।

----
--