‘অবাধ্য’ সরকারি কর্মীদের কড়া শাস্তি! আর সেই শাস্তির কোপে পড়ে চাকরি গেল ৬,০০০ পুলিশ, সরকারি চাকুরিজীবী ও শিক্ষককের চাকরি গেল। সামরিক অভ্যুত্থানে জড়িত সন্দেহে সরকারি কর্মীদের বিরুদ্ধে এই ব্যবস্থা নিল তুরস্ক সরকার।

জানা গিয়েছে, তুর্কি সরকার গোটা দেশে জারি করা জরুরি অবস্থার ক্ষমতাবলে শুক্রবার তিনটি ডিক্রি জারি করে। এসব ডিক্রির মাধ্যমে ২,৬৮৭ পুলিশ, বিচার বিভাগের ১,৬৯৯ আধিকারিক, স্বাস্থ্যমন্ত্রকের ৮৩৮ চাকুরিজীবী, ৬৪৯ শিক্ষক সহ অন্যান্য মন্ত্রকের ১৩৫ আধিকারিককে বহিস্কার করে।

Advertisement

এর আগে গত মঙ্গলবার তুরস্কের পার্লামেন্ট দেশটিতে সামরিক অভ্যুত্থান প্রচেষ্টার পর জারি করা বিশেষ অবস্থার মেয়াদ আরও তিন মাসের জন্য বাড়ায়। এই অবস্থা জারি থাকলে সরকার যে কোনও ব্যক্তিকে শুধুমাত্র সন্দেহের বশে গ্রফতার এবং বিনা বিচারে অনির্দিষ্টকাল পর্যন্ত আটক রাখতে পারে। সেই সঙ্গে সরকার পার্লামেন্টকে পাশ কাটিয়ে নতুন নতুন আইন পাস করতে এবং প্রয়োজনে সব ধরনের নাগরিক অধিকার স্থগিত রাখতে পারে। আর সেই ক্ষমতা বলেই একসঙ্গে ৬০০০ সরকারি কর্মীর চাকরি খেল সরকার।

গত জুলাইয়ের ব্যর্থ সামরিক অভ্যুত্থানে অন্তত ২৪০ ব্যক্তি নিহত হয়। তুরস্কে জুলাইয়ের পর থেকে এখনও পর্যন্ত অন্তত ৪০,০০০ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। পাশাপাশি এক লাখের বেশি সরকারি চাকুরিজীবীকে বরখাস্ত করা হয়েছে। সেই তালিকায় নতুন করে যুক্ত হল আরও ৬ হাজার সরকারি কর্মীদের নাম!

----
--