সানস্ক্রিন ছাড়াই গরমে ত্বক উজ্জ্বল রাখতে যা করবেন আপনি

ভাজাপোড়া গরম বাইরে৷ বাইরে বেরোলেই রোদে পুড়ে গায়ের রং-এর দফারফা৷ শুধু তাই নয়, শুকনো হাওয়ায় ত্বকের রুক্ষতা আটকায় কে? এ সময় ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন ভেষজ ফেসপ্যাক। নিয়মিত ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল ও কোমল। ব্রণমুক্ত ত্বকের জন্যও ভেষজ ফেসপ্যাক কার্যকর। এসব ফেসপ্যাকের কোনও পার্শ্ব প্রতিক্রিয়াও নেই।

হলুদ ও বেসন
৪ টেবিল চামচ বেসনের সঙ্গে ১ চা চামচ হলুদ গুঁড়ো মেশান। কাঁচা দুধ ও জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

চন্দন
যুগ যুগ ধরে রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে চন্দন। চন্দন গুঁড়োর সঙ্গে গোলাপজল মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। উজ্জ্বল ত্বকের জন্য সপ্তাহে কয়েকবার ব্যবহার করুন ফেসপ্যাকটি।

- Advertisement -

অ্যারোম্যাটিক ফেসপ্যাক
১ চা চামচ চন্দনের পেস্ট, ২ ফোঁটা রোজ অয়েল, ১ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, ২ টেবিল চামচ বেসন, ১ চিমটি হলুদ গুঁড়ো ও বাটারমিল্ক মিশিয়ে তৈরি করুন অ্যারোম্যাটিক ফেসপ্যাক। ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলে ত্বকের ক্লান্তি দূর হবে। পাশাপাশি টানটান থাকবে ত্বক।

ভেষজ স্ক্রাব
১ টেবিল চামচ চালের আটার সঙ্গে চন্দন গুঁড়ো মেশান। ১ চা চামচ গুঁড়ো দুধ, ১ টেবিল চামচ বেসনের সঙ্গে প্রয়োজন মতো গোলাপজল মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। সপ্তাহে একবার এই স্ক্রাব দিয়ে ত্বক পরিষ্কার করুন। দূর হবে মরা চামড়া।

মধু ও লেবু
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই ফেসপ্যাকটি ত্বকের দাগ দূর করবে। ১ টেবিল চামচ খাঁটি মধুর সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বক হবে কোমল ও উজ্জ্বল।

ভেষজ প্যাক
বেসন, ১ চিমটি হলুদ গুঁড়ো, কয়েক ফোঁটা লেবুর রসের সঙ্গে কাঁচা দুধ অথবা গোলাপজল মিশিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক। ১০ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের মরা চামড়া দূর হবে। পাশাপাশি ত্বকে আসবে তারুণ্যের দীপ্তি।

Advertisement
----
-----