বাংলায় ছোট শিল্পে জোয়ার আনতে ‘সিনার্জি’র আয়োজন মমতার

কলকাতা:  ফের রাজ্যে শিল্পসম্মেলন! তবে এবার ছোট শিল্পের রাজ্যস্তরের সম্মেলন। আগামী ২০ এবং ২১ অগস্ট বাংলায় বসবে এই আসর। বিশ্ব বঙ্গ কনভেনশন সেন্টারে হবে এই সম্মেলন। ‘সিনার্জি’ নামের সেই শিল্প সম্মেলনে একদিকে বিভিন্ন শিল্পসংস্থার আধিকারিকরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করতে পারবেন, তেমনই সেখানে পণ্য বিক্রিরও জায়গা করা হচ্ছে। ফলে যাঁরা ওই অনুষ্ঠানে যোগ দিতে আসবেন, তাঁরা হস্তশিল্প সহ অন্যান্য পণ্যের সম্ভার থেকে কেনাকাটা করতে পারবেন।

এর পাশাপাশি ব্যাঙ্ক ঋণ সহ অন্যান্য বিষয়ে সাহায্যের জন্যও জায়গা রাখা হবে ওই সম্মেলন। এমনটাই জানিয়েছেন রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দফতরের অতিরিক্ত মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

বাংলায় পরিবর্তন আসার পরেই বিশ্ববাংলাতে পরিনত করতে সারাক্ষণ চেষ্টা চালান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো বিশ্ব বাণিজ্য সম্মেলন সহ একাধিক উদ্যোগ রাজ্য সরকারের। যেখানে বিশ্বের তাবড় তাবড় দেশ এবং সেই দেশের শিল্পপতিরা উপস্থিত থাকেন। এবার ছোট শিল্পের প্রসার নিয়েও ভাবনা চিন্তা মুখ্যমন্ত্রীর। অতিরিক্ত মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ঋণ জোগাড়ের পাশাপাশি আমরা ছোট শিল্পকে শেয়ার বাজারে নাম নথিভুক্ত করানোর ব্যাপারেও জোর দিচ্ছি। এখানে যেমন উন্নত প্রযুক্তির ‘লিন’ ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রির উপর জোর দেওয়া হবে, তেমনই গ্রামীণ হস্তশিল্পকেও সমান গুরুত্ব দেওয়া হবে।

- Advertisement -

মূল অনুষ্ঠান মঞ্চের বাইরে থাকবে প্রদর্শনীর জায়গা। প্রথম দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন। ২১ আগস্ট দিনভর চলবে নির্দিষ্ট শিল্প নিয়ে একগুচ্ছ আলোচনা। থাকবে ‘ক্লিনিক’ পরিষেবা, যেখানে শিল্পের হরেক প্রশ্নের উত্তর দেবেন রাজ্য ও কেন্দ্রীয় সরকারের অধিকারিকরা এবং বিভিন্ন ব্যাঙ্ক। সম্মেলন শেষে ভাষণ দেওয়ার কথা রাজ্যের শিল্প ও অর্থমন্ত্রী অমিত মিত্রের।

Advertisement ---
---
-----