নিউ ইয়র্ক: সুপারমুন-ব্লু মুন তো হল। এবার ভেল্কি দেখাবে সূর্য। আগামী ১৫ ফেব্রুয়ারি সূর্যকে খানিকটা ঢেকে ফেলবে চাঁদ। সাদার্ন হেমিস্ফেয়ারে দেখা যাবে সেই দৃশ্য। আটলান্টিক সাগর ও দক্ষিণ আমেরিকার দক্ষিণ অংশে আন্টার্কটিকা অঞ্চল থেকে মূলত দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য। ভারত থেকে এই দৃশ্য দেখা যাবে না। এরপরের সূর্যগ্রহণ হবে এবছরের ১১ অগাস্ট। সেটিও ভারতীয়রা দেখতে পাবেন না।

সূর্য আর পৃথিবীর মাঝে চাঁদ চলে এলেই হয় সূর্যগ্রহণ। সূর্যের উপর ছায়া পড়ে যায়। তবে এই সূর্যগ্রহণ পূর্ণগ্রাস হবে না। অর্থাৎ সূর্য, চাঁদ ও পৃথিবী একই সরলরেখায় আসবে না। তবে চাঁদের কিছুটা অংশ সূর্যের উপর ছায়া ফেলবে।

প্রত্যেক ছ’মাসে এই ধরনের গ্রহণ দেখা যায়। তবে পূর্ণগ্রাস গ্রহণ একটি বিরল ঘটনা। ২০১৭-য় আমেরিকা থেকে দেখা গিয়েছিল তেমনই এক দৃশ্য। তবে নাসর তরফ থেকে বলা হয়, কখনই সূর্যগ্রহণের দৃশ্য খালি চোখে দেখা উচিৎ নয়।

১৫ ফেব্রুয়ারির এই গ্রহণ দক্ষিণ মেরু থেকে খুব ভাল ভাবে দেখা যাবে। আর্জেন্তিনা, চিলির কিছু অংশ থেকেও দেখা যাবে। প্যারাগুয়ে, উরুগুয়ে ও ব্রাজিলের দক্ষিণ অংশ থেকেও দেখা যাবে বলে জানা গিয়েছে।

------------------------------------- ©Kolkata24x7 এই নিউজ পোর্টাল থেকে প্রতিবেদন নকল করা দন্ডনীয় অপরাধ৷ প্রতিবেদন ‘চুরি’ করা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে -------------------------------------