ফাঁস হয়ে গেল প্যান নম্বর সহ প্রতিরক্ষার বেশ কিছু সেনসিটিভ তথ্য

নয়াদিল্লি: আধার ডেটা লিক হওয়ার খবর প্রকাশ্যে এসেছে মঙ্গলবারে। এবার জানা গেল, হ্যাক হয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইটও। হ্যাক হওয়ার ফলে ফাঁস হয়েছে সেনাবাহিনীর একাধিক সদস্যের আইডি নম্বর, প্যান কার্ডের ডিটেল সহ একাধিক গুরুত্বপূর্ণ তথ্য।

গত মাসে এক ইন্টারনাল রিভিউ করা হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকে। সেই রিভিউতেই উঠে এসেছে এই গুরুত্বপূর্ণ তথ্য। জানা গিয়েছে, সেনা জওয়ানদের নাম, আইডি নম্বর, প্যান কার্ডের তথ্য ফাঁস হয়ে গিয়েছে। এই ঘটনা সামনে আসার পরই সব প্রোটোকল খতিয়ে দেখার নির্দেশিকা জারি করা হয়েছে।

ইকনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, অডিট সহ একাধিক গোপন ও স্পর্শকাতর তথ্য ফাঁস হয়ে চলে গিয়েছে হ্যাকারদের হাতে। প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে সরকারি অফিসগুলিতে যে নির্দেশিআক জারি করা হয়েছে তাতে বলা হয়েছে, হোম পেজ থেকে যাতে সব গুরুত্বপূর্ণ তথ্য সরিয়ে দেওয়া হয়। নির্দেশিকা জারি হওয়ার পর একাধিক সরকারি ওয়েবসাইট অফলাইন হয়ে যায়, ফলে ওয়েবসাইটগুলি ঠিকভাবে কাজ করছিল না।

- Advertisement -

তবে এটাই প্রথমবার নয়, এর আগে ২০১৮-র এপ্রিলেও হ্যাক হয়ে গিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট।

অন্যদিকে, আধারের সফটওয়্যারও হ্যাক হয়ে গিয়েছে বলে খবর৷ দেশের প্রায় ১ কোটি মানুষের ব্যক্তিগত তথ্য এর ফলে নিরাপত্তাহীনতার মুখে। আধার কার্ডের সফটওয়্যারে একটি ত্রুটি রয়েছে, যার জেরেই বিশ্বের যে কোনও স্থানে বসে যে কোনও ব্যক্তির নম্বর থেকে আধার কার্ড তৈরি হয়ে যেতে পারে৷ এই সফটওয়্যারের মূল্য মাত্র ২,৫০০টাকা৷ এই সফটওয়্যারের যথেচ্ছ ব্যবহার হচ্ছে বলে রিপোর্টের দাবি৷

মনে করা হচ্ছে, হোয়াটস্অ্যাপের মাধ্যমে আধারকার্ড হ্যাক করে নেওয়া হচ্ছে৷ সেই সঙ্গে এও বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ায় এমন ভিডিও রয়েছে যেখানে নাকি জানানো হয়েছে, একটি কোডের মাধ্যমে যে কোনও ব্যক্তির আধার কার্ডের ব্যক্তিগত তথ্য জেনে নিয়ে নয়া আধারকার্ড তৈরি করে নেওয়া সম্ভব৷ টেলিকম কোম্পানি এবং প্রাইভেট কোম্পানিকে আধার কার্ডের অ্যাক্সেস দেওয়ার সময় এই ত্রুটি ধরা পড়ে বলে জানা গিয়েছে৷

Advertisement
---