অসম বয়সী বন্ধুত্বে ফের ফ্রেমবন্দি তনুজা-সৌমিত্র

কলকাতা: চোখের নীচের চামড়া কুঁচকে গিয়েছে। মাথায় কালো চুলের বদলে এখন সাদা চুলের উঁকি বেশি। মুখের এদিকে ওদিকে ছড়িয়ে অংখ্য বলি রেখা বলছে, তোমার সেদিন গিয়েছে! কিন্তু নস্ট্যালজিক বাঙালির কাছে, তিনি এখনও উত্তমের অ্যান্টোনি ফিরিঙ্গি’র হিরোইন।

‘তিন ভুবনের পারে’র সেই নায়িকা, যাঁর জন্য মান্না দে-র কণ্ঠে সৌমিত্র চট্টোপাধ্যায় গেয়ে ওঠেন ‘হয়তো তোমারই জন্য।’ বহুদিন বাদে আবার সিনেমার পর্দায় তনুজা। তাও আবার বাংলা ছবিতে। সঙ্গে সৌমিত্র চট্টোপাধ্যায়। পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়। সব মিলিয়ে পর্দার টাইম মেশিনে চড়ে, বাংলা সিনেমার সোনালি যুগে ফিরতে চলেছে সিনেপ্রিয় বাঙালি। সদ্য মুক্তি পেয়েছে সেই ছবি ‘সোনার পাহাড়‘-এর পোস্টার।

 

- Advertisement -

 

তবে এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করছেন তনুজা ও যীশু সেনগুপ্ত। তবে এই গল্পের প্রাণ ভ্রমর ‘মোহর’। মোহর জওহরলাল নেহেরু চিলড্রেন’স মিউজিয়ামে নাটকের ছাত্র। ভালো নাম শ্রীজাত বন্দোপাধ্যায়। শ্রীজাত ও তনুজার অসম বয়সী বন্ধুত্ব নিয়েই এগিয়েছে সিনেমার কাহিনি।

পরিচালকের কথায়, ” ‘সোনার পাহার’ একটি বাচ্চা ও একজন বয়স্ক মহিলার অসম বয়সী বন্ধুত্বের গল্প। চিত্রনাট্য অনুযায়ী, ছেলের সঙ্গে তাঁর মায়ের একটি দূরত্বের তৈরি হয়। যে ফাঁকা জায়গা পূরণ করে বাচ্চাটি। যার সঙ্গে আলাপ হওয়ার পর বৃদ্ধা তাঁর জীবনের হারিয়ে যাওয়া সময়ে ফিরে যায়। এককথায় বলতে গেলে এই সিনেমা মা ও ছেলের সম্পর্কের কথা বলবে।”

এতক্ষণে নিশ্চয় বুঝে গিয়েছেন, মায়ের চরিত্রে কে অভিনয় করছেন। এবার আসি ছেলের ভূমিকায়। এই ছবিতে তনুজার ছেলে যীশু সেনগুপ্ত। তবে সৌমিত্রকে কোন চরিত্রে দেখা যাবে তার ওপর থেকে এখনও যবনিকা সরেনি। এছাড়া এই সিনেমায় রয়েছেন অরুণিমা ঘোষ, গার্গী রায়চৌধুরী সহ খোদ পরিচালক। এদিকে সংগীত পরিচালনায় থাকছেন নীল দত্ত।

কলকাতা ও সিকিম দু’জায়গায় হবে এই সিনেমার শ্যুট। আপাতত ছবির গোটা টিম নিয়ে কলকাতায় রয়েছেন পরিচালক।

 

Advertisement ---
-----