পতিতালয়ের কাহিনি লিখছেন সৌমিত্র চট্টোপাধ্যায়!

স্টার্ফ রিপোটার, কলকাতা: সাদা-কালো পর্দায় রোম্যান্টিকতার অন্য মানে বুঝিয়েছিলেন তিনি। ভরা বসন্তে দুষ্টু-মিষ্টি প্রেম করতে শিখিয়েছিলেন। কিন্তু সেই সময় আর নেই। বয়সের ভার শরীরে পড়েছে। তবু আজও পর্দায় তিনি যুবক। ক্যামেরার পেছন টু মঞ্চ দাপটের সঙ্গে অভিনয় করে চলেছেন তিনি। আর এরই ফাঁকে সময় পেলে খাতা-পেন নিয়ে বসে পড়েন তিনি। চলে নানান কাহিনি-কবিতা লেখা। বর্ষীয়ান নায়কের ‘দিনের শেষে’ ব্লগে রয়েছে সেসব সৃষ্ট ভাবনা।

তবে এবার নায়কের ভাবনা বাঁধন ছাড়া। সভ্য সমাজ নয়! তাঁর ভাবনার আলো বেরিয়ে আসবে পতিতাদের কথা। যে কাহিনি সমাজের সভ্যতার আড়ালে থেকে যায়। কেউ তাঁর খোঁজ রাখতে চায় না। সেই কাহিনি লোক গোচরে আনতে কলম ধরতে চলেছেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। যদিও সৌমিত্রের লেখার অভ্যাস বহুদিনের এমনকি নায়কের কিছু লেখা প্রকাশিত হয়েছেও। কিন্তু পতিতাদের নিয়ে উপন্যাস লেখা নায়কে রিল লাইফ স্টোরি।

ছবি: ফেসবুকের সৌজন্যে

আরও পড়ুন: জয় হল পরিচালক ইন্দ্রাশিস আচার্যের

- Advertisement -

ঔপন্যাসিকের চরিত্রে এবার সৌমিত্র চট্টোপাধ্যায়। সিনেমার নাম ‘অস্তিত্ব’। পরিচালক শ্যামল বসু। চিত্রনাট্য অনুযায়ী, সৌমিত্রের লেখা পতিতালয়ের উপন্যাসকে কেন্দ্র করে বিতর্ক ওঠে চরমে। সমাজ যাঁদের স্বীকৃতি দেয়নি তাঁদের নিয়ে লেখার জন্য কাঠগড়ায় দাঁড়াতে হয় স্রষ্টাকে। সইতে হয় চরম লাঞ্ছনা। এমনকি আশেপাশের লোকজনও দূরত্ব বাড়াতে শুরু করে। কিন্তু নিজের অবস্থানে অনড় থাকেন ঔপন্যাসিক।

ছবি: ফেসবুকের সৌজন্যে

ছবির বিষয় নিয়ে সৌমিত্র বলেন, “বর্তমান বাংলা ছবির থেকে অনেকটাই আলাদা এই সিনেমা। আসলে এই সিনেমার বিষয়বস্তুই একে সবার থেকে আলাদা করেছে।” তিবি আরও জানান, ” বাংলা চলচ্চিত্রের এখন ‘অস্তিস্ত্ব’-এর মতো ছবির প্রয়োজন। যাতে ভাল বাংলা ছবি দর্শকদের উপহার দেওয়া যায়।”

ছবি: ফেসবুকের সৌজন্যে

আরও পড়ুন: ফাঁস হল ‘ভরত’ লুক, হতাশ সল্লু ফ্যানেরা

অস্তিত্বের লড়াই খুব কঠিন পতিতাদের কাছে। একবার সেই দুনিয়ায় পা রাখলে বেরিয়ে আসা একপ্রকার অসম্ভব বলা যেতে পারে। এমন পরিস্থিতিতে এক মহিলার সেখান থেকে বেরিয়ে আসা ও ফের সুখের জীবনে প্রবেশ করার লড়াই ছবির গল্প।

ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে

সৌমিত্র চট্টোপাধ্যায় ছাড়াও ছবিতে রয়েছেন সুপ্রিয় দত্ত, ভাস্কর বন্দ্যোপাধ্যায়, জিনিয়া, দেবলীনা দত্তের মতো অভিনেতা-অভিনেত্রীরা। প্রসঙ্গত, সৌমিত্র চট্টোপাধ্যায়কে সঙ্গে এই নিয়ে ৭ নম্বর ছবি মুক্তি পেতে চলেছে পরিচালক শ্যামল বসুর। এর আগে মুক্তি পেয়েছে তাঁর ছবি ছিল ‘জাল’।

Advertisement ---
---
-----