বৃহস্পতিবার পর্যন্ত চড়া রোদে পুড়বে দক্ষিণবঙ্গ

স্টাফ রিপোর্টার, কলকাতা: আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গে সপ্তাহের শুরু হল গরমের হলকানি দিয়েই। গত তিন চার দিন সামান্য পরিমাণে বৃষ্টি আবহাওয়াকে স্থিতিশীল করে রেখেছিল বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কিন্তু সোমবার, সপ্তাহ শুরু হল সূর্যের ব্যাপক তেজ নিয়ে। আগামী তিন দিন সূর্যের এই তেজ বহাল থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। তবে উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে৷

আরও পড়ুন: গরমেও কুয়াশা! স্বাভাবিক, বলছে হাওয়া অফিস

সোমবার সকাল থেকই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় পরিষ্কার আকাশ ছিল বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বেলা বেড়ে যাওয়ার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে চড়া রোদ৷ কিন্তু আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, দক্ষিণবঙ্গের গড় তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা খুব একটা বেশি নয়। এ দিন হাওয়া অফিস জানিয়েছে, কলকাতার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক।

- Advertisement -

তা হলে এই চড়া রোদের কারণ কী? আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, উত্তর-পশ্চিমি হাওয়া প্রবেশ করছে দক্ষিণবঙ্গে। যা শুকনো। বাতাসে জলীয় বাষ্পও কম। এই কারণেই চড়া রোদ বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কাল, মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা আরও বৃদ্ধি পেয়ে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের এর কাছাকাছি পৌঁছবে।

আরও পড়ুন: পারদ চড়বে, না বৃষ্টি! হাওয়া অফিসের ভিন্ন তথ্যই ছড়াল বিভ্রান্তি

পাশাপাশি শুষ্ক হাওয়া রোদের তেজ আরও বাড়িয়ে দেবে। সারা দক্ষিণবঙ্গেই আবহাওয়ার এই পরিস্থিতি জারি থাকবে বলেও জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী ২২ মার্চের আগে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। কলকাতায়ও বৃষ্টির আশা কম বলেই জানানো হয়েছে৷ তবে হালকা বৃষ্টি হবে উত্তরবঙ্গের পার্বত্য জেলাগুলিতে।

 

Advertisement
---