সিওল:  কর্মীদের বাড়তি সময় ধরে কাজ করা বন্ধ করতে কম্পিউটার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল দক্ষিণ কোরিয়া। সিওলের কর্মীদের বাড়তি সময় ধরে কাজ করার যে সংস্কৃতি তৈরি হয়েছে তা বন্ধ করতেই এই সিদ্ধান্ত নিতে চলেছে সিওল সরকার। সময় পেরিয়ে গেলেই বন্ধ হয়ে যাবে সমস্ত কম্পিউটার।

মুলত কর্মীরা যাতে সময় মতো কাজ ছেড়ে বের হন তা নিশ্চিত করতেই এমন উদ্যোগ সে দেশের কেন্দ্রীয় সরকারের। দক্ষিণ কোরিয়ার এই উদ্যোগে শুক্রবার রাত ৮ টায় কর্মীদের কম্পিউটার বন্ধ করে দেওয়া হবে বলে ইতিমধ্যে নির্দেশিকাতে জানিয়েছে সরকার।

Advertisement

বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় ধরে কাজ করা কর্মীদের দেশগুলোর মধ্যে একটি দক্ষিণ কোরিয়া। বছরে সরকারি কর্মচারীরা গড়ে ২৭৩৯ ঘন্টা কাজ করেন বলে জানানো হয়েছে। সিউল মেট্রোপলিটন গভর্নমেন্ট জানায়, সামনের তিন মাস ধরে এই উদ্যোগটি বাস্তবায়ন করা হবে, যা শুরু হচ্ছে ৩০ মার্চ। এই পরিকল্পনার তিনটি ধাপ রয়েছে দক্ষিণ কোরীয় সরকারের। প্রথম ধাপে রাত ৮ টায় দ্বিতীয় ধাপে সন্ধ্যা ৭.৩০ টায় এবং শেষ ধাপে সন্ধ্যা ৭ টায় কর্মীদের কম্পিউটার বন্ধ করে দেওয়া হবে।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, বিশেষ পরিস্তিতিতে কিছুটা ছাড় দেওয়া হবে। ইতোমধ্যেই ৬৭.১ শতাংশ সরকারি কর্মচারী ছাড় পাওয়ার জন্য আবেদন করেছেন বলেও জানানো হয়েছে। চলতি মাসের শুরুতেই সাপ্তাহিক কর্মঘন্টা ৬৮ ঘন্টা থেকে কমিয়ে ৫২ ঘন্টায় আনতে আইন পাস করেছে দক্ষিণ কোরিয়া।

----
--