রয়েছে মেধা। রয়েছে জীবনে কিছু করে দেখানোর উচ্চাশা। কিন্তু এতো কিছু সত্ত্বেও পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সম্ভব হচ্ছে না। কারণ সর্বভারতীয় স্তরের পরীক্ষার জন্য কোন বিষয়ের উপর নজর দেওয়া উচিত। নিজেকেই বা কিভাবে প্রস্তুত করতে হবে সেইসবের কোন ধারণাই নেই। উচ্চশিক্ষা বা প্রতিযোগিতা মূলক অধিকাংশ পরীক্ষায় সাফল্য লাভের ক্ষেত্রে বরাবরাই দক্ষিণের তুলনায় উত্তরবঙ্গের ছেলেমেয়েরা পিছিয়ে।

আইআইটি, এমএসসি বা সর্বভারতীয় স্তরের কোন পরীক্ষার জন্য নিজেকে গড়ে তোলার প্রশিক্ষণের সুযোগ উত্তরবঙ্গে কিছুটা হলেও কম। প্রান্তিক এলাকার বিএসসি পাঠরত ছেলেমেয়েদের স্বপ্ন পূরণে এইবার বিশেষ কোচিং ক্যাম্পের আয়োজন করল বালুরঘাট কলেজ। ‘ম্যাথম্যাটিকস ক্যাম্প’ নামক এই কোচিং ক্যাম্পে বিভিন্ন কলেজের বিএসসি পাঠরত প্রায় আশি জন ছাত্রছাত্রী অংশ নিয়েছেন।

সৰ্বভারতীয় স্তরের প্রতিযোগিতা মূলক বিভিন্ন পরীক্ষা ও আইআইএটি অথবা অন্য কোন ক্ষেত্রের উপযোগী করে তুলতে এই ম্যাথম্যাটিকস ক্যাম্পের আয়োজন। প্রথিতযশা বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও আইআইএটি’র অধ্যাপকরা এই ক্যাম্পে প্রশিক্ষণ দিচ্ছেন। ম্যাথম্যাটিকস ক্যাম্পের মাধ্যমে স্বপ্ন পূরণের লক্ষ্যে নিজেদের সমৃদ্ধ করতে পারছেন বলে দাবি পড়ুয়াদের।

ক্যাম্পে অংশগ্রহণকারী নীতিশ দেবনাথ জানিয়েছেন, সে ভবিষ্যতে আইআইটি’তে পড়তে চায়। সেই ক্ষেত্রে কলেজের এই প্রশিক্ষণ তার খুবই কাজে লাগবে। তাছাড়াও অন্যান্য কলেজের সকলে একসঙ্গে এইভাবে ভবিষ্যৎ স্বপ্ন পূরণের ক্যাম্পে প্রশিক্ষণ নেওয়াটাও তাদের খুবই ভাল লাগছে।

ম্যাথম্যাটিকস ক্যাম্পের কোঅর্ডিনেটর ডঃ লক্ষ্মণ সাহা জানিয়েছেন, দক্ষিণ দিনাজপুর তথা উত্তরবঙ্গের প্রত্যন্ত এলাকার ছাত্রছাত্রীদের মধ্যে উচ্চ শিক্ষার ক্ষেত্রে নিজে কিভাবে তৈরির ব্যাপারে কোন ধারণা নেই। যে কারণে মেধা থাকলেও সর্বভারতীয় বিভিন্ন পরীক্ষায় সেইভাবে এই এলাকার ছেলে মেয়েরা সাফল্যও পায় না। এই ভাবনা থেকেই তাদের সর্বভারতীয় স্তরের পরীক্ষার বিভিন্ন খুঁটিনাটি ও কোন কোন বিষয়ে বিশেষ ভাবে নজর দিতে হবে। সেই বিষয়ে সমৃদ্ধ করে তুলতেই এই ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

----
--