টার্গেট পূরণে ব্যর্থ হওয়ায় কর্মীদের হামাগুড়ি দিতে বাধ্য করল সংস্থা

বেজিং: টার্গেট পূরণ হয়নি বলে রাস্তায় কর্মীদের হামাগুড়ি দিতে বাধ্য করল চিনা সংস্থা। চিনের তংঝউ-এর রাস্তায় সেই দৃশ্য ইন্টারনেটে ভাইরাল।

ওই ভিডিওতে দেখা যাচ্ছে, প্রত্যেকেই মহিলা কর্মী। প্রসাধনী বিক্রি করে এমন একটি সংস্থয় কাজ করেন তাঁরা। সংস্থার নামের একটি ব্যানার হাতে নিয়ে সবার আগে আগে হাঁটচিলেন সংস্থার সুপারভাইজার।

ডেলি মেল-এ প্রকাশিত খবর অনুযায়ী, স্থানীয়রা এই দৃশ্য দেখে পুলিশকে খবর দেন। সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। তারাই ওই সংস্থার সুপারভাইজারকে এই শাস্তি বন্ধ করতে বলে।

চিনা কর্মীদের এই শাস্তিত ভিডিও চিন জুড়ে বিক্ষোভ তৈরি করেছে। অনেকেই বলছেন, কর্মীরাও মানুষ। কর্তৃপক্ষের এই ধরনের ব্যবহার অমানবিক। কেউ আবার বলছেন, সংস্থাটি আসলে বিজ্ঞাপনের জন্যই এরকম শাস্তি দিয়েছে রাস্তায়।

চিনের আইন অনুযায়ী, কোনও সংস্থাই তাদের কর্মীদের এই ধরনের শাস্তি দিতে পারে না। সংস্থাকে ক্ষতিপূরণও দিতে হতে পারে এক্ষেত্রে। যদিও চিনের একাধিক সংস্থাতেই এই ধরনের অমানবিক শাস্তির নজির রয়েছে।

গত মাসে চিনের একটি সেলুনে কর্মীদের নিজেদের গালে ১০০ বার চড় মারতে বাধ্য করা হয়, লঙ্কা খাওয়ানো হয় ও ১০ কিলোমিটার দৌড় করানো হয়।