মার্চ থেকে চালু হচ্ছে বালুরঘাট-কলকাতা বিমান পরিষেবা

স্টাফ রিপোর্টার, বালুরঘাট: মার্চ মাস থেকে চালু হচ্ছে বালুরঘাট-কলকাতা বিমান পরিষেবা। রাজ্য সরকারের উদ্যোগে আগামি মাসের শেষেই বালুরঘাট রানওয়ে থেকে উড়বে চল্লিশ আসন বিশিষ্ট বিমান। বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট বিমানবন্দরের পরিকাঠামগত দিকগুলি পরিদর্শন করে এই কথা জানালেন রাজ্য পরিবহন দফতরের বিমান পরিষেবা বিভাগের ডাইরেক্টর দীপক গুপ্তা।

এদিন তিনি হেলিকপ্টারে চেপে বালুরঘাট বিমান বন্দরে নামেন। সেখানকার পরিকাঠামো খতিয়ে দেখে জেলা প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। দীপক গুপ্তা, জানিয়েছেন রাজ্য সরকারের পরিবহন দফতর ও কেন্দ্রের অসামরিক বিমান পরিবহন বিভাগের যৌথ উদ্যোগে কলকাতা থেকে বালুরঘাট ৪০ আসনের বিমান চলাচল শীঘ্রই চালু করা হবে। ভবিষ্যৎ এ কোচবিহারের সাথেও এই পরিষেবা যুক্ত করা হতে পারে।

বৃহৎ এলাকার বিস্তীর্ন জমি এয়ার স্ট্রিপ প্যাসেঞ্জার লাউঞ্জ এয়ার ট্র্যাফিক সহ বিমান পরিষেবার সমস্ত সুবিধাযুক্ত বালুরঘাট বিমানবন্দর বহু বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। প্রায় ৩০বছরের উপরে এই বিমানবন্দর থেকে বিমান পরিষেবা বন্ধ। অবশেষে মমতা বন্দোপাধ্যায়ের সরকারের উদ্যোগে ফের বিমান পরিষেবা চালু হতে চলেছে৷ ফের এই পরিষেবা চালু করতে অর্থ বরাদ্দ করে গত বছর থেকে বিমানবন্দর সংস্কারের কাজ শুরু করেছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন মালদহ এবং বালুরঘাট থেকে চালু করা হবে বিমান পরিষেবা। অবশেষে এই পরিষেবা চালুর বাস্তব রূপ দেখতে চলেছে দক্ষিন দিনাজপুর জেলাবাসী।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালে সামরিক প্রয়োজনে ব্রিটিশরা এখানে তৈরি করেছিল একটি অস্থায়ী বিমানবন্দর। পরবর্তী ৫০ এর দশকে সেখান থেকে সুলেখা এয়ার সার্ভিস তাদের বিমান চালু করেছিল। কিন্তু ভারত-পাকিস্থান যুদ্ধের সময় সেটি বন্ধ হয়ে যায়। অবশেষে ১৯৮৪ সালে বায়ুদুত (এয়ার সার্ভিস) ডোর্নিয়ারগোত্রের বিমান চালায় এই বালুরঘাট থেকে। কিন্তু ফের তা বন্ধ হয়ে যায়।

- Advertisement -

বিমানবন্দরের প্রায় ৫০ একর জমির মধ্যে রয়েছে প্রায় ২ কিলোমিটার রানওয়ে। ফলে বড়মাপের ইল্যুশান বা গজরাজ এবং জেট গোত্রের বিমান এখান থেকে না চললেও সব ধরনের প্রপেলার চালিত বিমান এখান থেকে চলতে পারবে। তবে সবরকম সুবিধার্থে বিমান পরিষেবা চালুর দাবি উঠেছিল বেশ কয়েক বছর ধরে। তবে এলাকার মানুষের দাবিমত বছর দুয়েক আগে এই বিমান বন্দর থেকে হেলিকপ্টার পরিষেবা চালু করে বর্তমান রাজ্য সরকার। কিন্তু এবারে এই বিমানবন্দর থেকে বিমান পরিষেবা চালু হওয়াটা শুধু সময়ের অপেক্ষা।
এদিন বালুরঘাট বিমানবন্দর পরিদর্শন সেরে রাজ্য সরকারের বিমান পরিষেবা বিভাগের ডাইরেক্টর দীপক গুপ্তা জানিয়েছেন, আগামী মার্চের শেষের দিকে বালুরঘাট থেকে কলকাতা ভায়া মালদহ বিমান পরিষেবা চালু করা হবে। যে কারণেই তাঁর দক্ষিণ দিনাজপুরের এই বিমানবন্দর পরিদর্শন করতে আসা। তিনি এদিন একথাও জানিয়েছেন যে বালুরঘাট থেকে চল্লিশ আসনের বিমান চালানো হবে। বিমান ওঠা নামার পরিকাঠামোগত সমস্ত দিক তিনি ক্ষতিয়ে দেখেছেন। এক বছর আগে বিমান বন্দরের সংস্কারের কাজ দেখে তিনি খুশিও ব্যক্ত করেছেন।

Advertisement ---
-----