পাশ-ফেল নিয়ে কেন্দ্রের সঙ্গে সংঘাতের পথে রাজ্য

কলকাতা: পাশ-ফেল নিয়ে কেন্দ্রীয় সরকার যখন আইন সংশোধনের পথে হাঁটছে তখন কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগল রাজ্য সরকার৷শনিবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকরকে কটাক্ষ করে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “শুধু গ্যালারিতে শো করে গেলে হবে না। পাশ ফেল নিয়ে উনি অসত্য কথা বলছেন। আসলে কেন্দ্রীয় মন্ত্রীদের হাতে কোনও কাজ নেই। তাই রাজ্যে এসে যা তা বলছেন।”

এদিন শহরে এসে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী বলেন, “চলতি বাদল অধিবেশনে লোকসভায় একটি সংশোধনী আনা হবে। নয়া সংশোধনীতে ক্লাস ফাইভ থেকে এইটের পড়ুয়ারা অনুত্তীর্ণ হলে আরও একবার অতিরিক্ত সুযোগ পাবে। সেখানেও অনুত্তীর্ণ হলে ফের তাকে একই ক্লাসে থাকতে হবে।”

ইউপিএ টু জমানায় দেশে ক্লাস ফাইভ থেকে ক্লাস এইট পর্যন্ত পাশ-ফেল তুলে দেওয়া হয়েছিল। সম্প্রতি কেন্দ্র পাশ-ফেল ফেরানোর বিষয়ে তৎপর হয়। আজ কলকাতায় এসে সেই ইঙ্গিতই দেন কেন্দ্রীয় মন্ত্রী। এবিষয়ে তিনি রাজ্যগুলির সহযোগিতা চেয়েছেন।

মানবসম্পদ উন্নয়নমন্ত্রীর মন্তব্যের জের টেনে রাজ্যের শিক্ষামন্ত্রী বলেন, “এরা শিক্ষাকে রাজনৈতিক তল্পিবাহক করতে চাইছে। সমস্ত জায়গায় গৈরিকীকরণ হচ্ছে। পাশ-ফেল নিয়ে তাদের রাষ্ট্রমন্ত্রী এবং পূর্ণমন্ত্রী বিভ্রান্তি ছড়াচ্ছেন। শিক্ষামন্ত্রীর এই মন্তব্যের পরই পাশ-ফেল নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাতের সম্ভাবনা তৈরি হচ্ছে বলে মনে করছে শিক্ষামহল৷

---- -----