ফাইল ছবি

কলকাতাঃ  বিচারকদের অন্তর্বর্তীকালীন আর্থিক সুবিধা (ইন্টারিম রিলিফ) দেওয়া হয়েছে। রাজ্যের বিভিন্ন আদালতের বিচারকরাই এই সুবিধা পাবেন। ইতিমধ্যে অর্থ দফতরের তরফে জারি করা হয়েছে বিজ্ঞপ্তি। জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইন্টারিম রিলিফ ৩০ শতাংশ হারে দেওয়া হয়েছে। রাজ্য সরকারি কর্মীদের ২০১৬ সালে ১০ শতাংশ হারে ইন্টারিম রিলিফ দেওয়া হয়েছিল।

রাজ্য সরকার ইতিমধ্যে ঘোষণা করেছে, আগামী জানুয়ারি মাস থেকে ১০ শতাংশ নতুন ইন্টারিম রিলিফ দেওয়া হবে। তবে আগে যে ইন্টারিম রিলিফ দেওয়া শুরু হয়েছিল, সেটা বন্ধ হয়ে যাচ্ছে জানুয়ারিতে। জানুয়ারি থেকে ১৮ শতাংশ হারে মহার্ঘ ভাতা (ডিএ) পাবেন রাজ্য সরকারি কর্মীরা। প্রকাশিত হয়েছে বাংলা এক সংবাদমাধ্যমে।

Advertisement

প্রকাশিত ওই সংবাদমাধ্যমে আরও জানানো হয়েছে, ন্টারিম রিলিফ এবং ডিএ একসঙ্গে ধরলে ২৫ শতাংশ ডিএ বাড়বে সরকারি কর্মীদের। সব মিলিয়ে জানুয়ারি থেকে ১২৫ শতাংশ হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। অন্যদিকে অর্থ দফতরের প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সেকেন্ড ন্যাশনাল জুডিশিয়াল পে কমিশনের সুপারিশের ভিত্তিতে বিচারকদের ৩০ শতাংশ হারে ইন্টারিম রিলিফ দেওয়া হবে। ২০১৬ সালের জানুয়ারি মাস থেকে এই ইন্টারিম রিলিফের বকেয়া দেওয়া হবে।

পে কমিশনের চূড়ান্ত রিপোর্ট পেশ হওয়ার পর এই ইন্টারিম রিলিফ অ্যাডজাস্ট করা হবে। বেতনের বিলে এই রিলিফ আলাদাভাবে উল্লেখ থাকবে। এই সিদ্ধান্তে খুশির হাওয়া সব মহলে। রাজ্যের এই সিদ্ধান্তে নজর রাখছে রাজ্য সরকারি কর্মীরাও! কারণ তাদের ক্ষেত্রে কি হবে সেটাই এখন বড় ব্যাপার।

----
--