মাসিক ভাতা দেবে রাজ্য সরকার! জেনে নিন কারা পাবেন

স্টাফ রিপোর্টার, কলকাতা: পশ্চিমবঙ্গকে উচ্চশিক্ষার প্রাণকেন্দ্র হিসেবে গড়ে তুলতে নতুন পদক্ষেপ গ্রহণ করল রাজ্য সরকার। রাজ্যের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি থেকে পূর্ণ সময়ের জন্য এমফিল এবং পইএইচডি স্কলারদের আর্থিক সাহায্য করার সিদ্ধান্ত নিল রাজ্য।

রাজ্যের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে শিক্ষায় গবেষণাকে উৎসাহ দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল কংগ্রেস পরিচালিত রাজ্য সরকার। জানা গিয়েছে, স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস্‌ স্কলারশিপ স্কীমের অধীনে দেওয়া হবে এই আর্থিক সাহায্য। পূর্ণ সময়ের গবেষকদের বিজ্ঞান, হিউম্যানিটিস ও সোশ্যাল সায়েন্সে আর্থিক সাহায্য প্রদাণ করবে রাজ্য সরকার। শুধুমাত্র সরকারি-পোষিত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে গবেষণা করলেই মিলবে এই স্কলারশিপ পাওয়ার সুযোগ।

নেট রিসার্চ ফেলোশিপ-এ অনুত্তীর্ণ এমফিল এবং পিএইচডি স্কলারদের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। এমফিল স্কলারদের জন্য প্রতি মাসে পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে। অন্যদিকে পিএইচডি স্কলাররা পাবেন মাসিক আট হাজার টাকা ভাতা। দুই ক্ষেত্রেই সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। এমফিলের ক্ষেত্রে স্কলাররা সর্বাধিক দুই বছরের জন্য পাঁচ হাজার টাকা করে মাসিক ভাতা পাবেন। অন্যদিকে পিইএইচডি স্কলারদের জন্য সেই সময়সীমা চার বছর।

- Advertisement -

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে স্বচ্ছ এবং পরিছন্ন নির্বাচন পদ্ধতির মাধ্যমে মেধাবী প্রার্থীদের বাছাই করা হবে ফেলোশিপের জন্য। প্রাপকের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি ফেলোশিপের টাকা জমা করে দেবে রাজ্যের উচ্চশিক্ষা দফতর। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রার্থীদের উচ্চশিক্ষা দফতরের ওয়েবসাইটে নজর রাখার আবেদন করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

Advertisement
---