শারদ উৎসবে লোকশিল্পীদের সুখবর শোনাবে মমতা-সরকার

State will announce good news forFolk artist

স্টাফ রিপোর্টার, কলকাতা:এবছর পুজোয়বাংলার লোকশিল্পীদের জন্য সুখবর৷আরও এক লক্ষ লোকশিল্পীকে ‘লোকপ্রসার প্রকল্প’ –এর আর্থিক অনুদান দিতে চলেছে রাজ্য সরকার৷পুজোর আগেই যাতে বাংলার বিভিন্ন প্রান্তের এই শিল্পীদের ওই প্রকল্পের আওতায় আনতে তৎপর তথ্য ও সংস্কৃতি দফতর।

বাংলার লোকশিল্প আর তার সঙ্গে যুক্ত শিল্পীদের পুনরুজ্জীবনের লক্ষ্যে ‘লোকপ্রসার প্রকল্প’ চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এই প্রকল্পের আওতায় থাকা ষাটোর্ধ্ব দুঃস্থ ও আর্থিকভাবে পিছিয়ে থাকা শিল্পীরা মাসিক এক হাজার টাকা পেনশনও পান। ৬০ বছর বয়সের নীচে থাকা শিল্পীদের জন্য রয়েছে হাজার টাকা করে রিটেনার ফি।

আরও পড়ুন: সদ্যপ্রয়াত কালিকাপ্রসাদের স্মৃতিচারণায় ময়ূখ-মৈনাক

- Advertisement -

গত জুলাই মাসের গোড়ায় পূর্ব মেদিনীপুরের দীঘায় এক সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণার করেছিলেন,লোকপ্রসার প্রকল্পের আওতায় ১ লক্ষ ৮৪ হাজারেরও বেশি শিল্পীকে আনা হবে৷ এই মুহূর্তে রাজ্যের বিভিন্ন জেলায় হাজারেরও বেশি নথিভুক্ত লোকশিল্পীর মধ্যে ৮৫৯৬জন পান পেনশন। আর রিটেনার ফি পাওয়া শিল্পীর সংখ্যা এখনও পর্যন্ত প্রায় ৭৬হাজার। তথ্য ও সংস্কৃতি দফতর সূত্রে জানা গিয়েছে, আরও এক লক্ষ শিল্পী আসছেন এই প্রকল্পের আওতায়মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর পেনশন এবং রিটেনার ফি প্রাপকের সংখ্যা একলাফে অনেকটাই বেড়ে যাবে।

আরও পড়ুন: পরাধীনতার অপর নাম সেন্সর বোর্ড!

Advertisement ---
---
-----