ঢাকাঃ  বর্ষা আসার কয়েক দিন আগে নিম্নচাপের প্রভাবে ঊপকূলে বয়ে যাচ্ছে ঝড়ো হাওয়া। সেই সঙ্গে মাঝারি থেকে ভারি বৃষ্টি হচ্ছে ঢাকাসহ দেশের দক্ষিণপশ্চিমাঞ্চলের অনেক এলাকায়। এদিকে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর বিস্তারে বৃষ্টির প্রবণতা বাড়ছে। এর প্রভাবে উত্তরাঞ্চলে বিরাজমান তাপপ্রবাহও ধীরে ধীরে কমে আসছে।

স্থানীয় আবহাওয়া অফিস, উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানে থাকা সুস্পষ্ট লঘুচাপটি আরও উত্তর উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে মৌসুমী নিম্নচাপে রূপ নিয়ে রবিবার দুপুরে সন্দ্বীপ ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল। সন্ধ্যায় এটি স্থল নিম্নচাপে পরিণত হয়। এটি আরও উত্তর/উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে মধ্যরাত নাগাদ সীতাকুণ্ডের কাছ দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। স্থল নিম্নচাপটি ঝড়ো হাওয়ার পাশাপাশি বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে পড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

ঝড়ো হাওয়ার কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়া দফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও ঢাকা বিভাগে বিস্তার লাভ করেছে। পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঢাকা, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।

----
--