সূর্যগ্রহণে সকালেই অন্ধকারে ডুববে বিশ্ব

নয়াদিল্লি : এবছর ১৩ জুলাই অর্থাৎ শুক্রবার অর্ধসূর্যগ্রহণ দেখা যাবে। অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, ভারত মহাসাগর থেকে দেখা যাবে এই দৃশ্য। এই দিন ৭:১৮:২৩ থেকে শুরু হয়ে ০৮:৩১:০৫-এর সময়ে মধ্যবর্তী পর্যায়ে থাকবে গ্রহণ, এরপর 0৯:৪৩:৪৪ সময়ে তা শেষ হবে।

এই নিয়ে ২০১৮ সালে দ্বিতীয় বার সূর্যগ্রহণের সাক্ষী থাকছে বিশ্ব৷ এবছরের শেষ সূর্যগ্রহণটি হবে ১১ই অগাস্ট৷ বিশেষজ্ঞরা বলছেন এই আংশিক সূর্যগ্রহণ নিউজিল্যান্ড, দক্ষিণ অস্ট্রেলিয়া অর্থাৎ অ্যাডিলেড, হোবার্ট, মেলবোর্ন থেকে দেখা যাবে৷

উত্তর আন্টার্কটিকার কিছু অংশে দৃশ্যমান হবে আংশিক সূর্যগ্রহণ৷ তবে ভারতে এই গ্রহণ পরিস্কার ভাবে দেখা যাবে না৷ গ্রহণ দেখতে গেলে বিশেষ চশমা, লেন্স, ও ক্যামেরার প্রয়োজন পড়বে৷ খালি চোখে কোনওভাবেই এি গ্রহণ ভারতের কোনও অংশ থেকে দেখা যাবে না৷

- Advertisement -

সব সূর্যগ্রহণই ঘটে পৃথিবী ও সূর্যের মাঝে চাঁদ অবস্থান করায় এবং পৃথিবীর উপর চাঁদের ছায়া পড়ায়৷ পৃথিবী ও সূর্যের মাঝে চাঁদের সরাসরি বা আংশিক অবস্থান এবং পৃথিবীর কোন অঞ্চল থেকে ঘটনাটি দেখা হচ্ছে তার উপর সূর্যগ্রহণের প্রকার নির্ভর করে।

আগামীকাল অর্থাৎ শুক্রবার আংশিক চন্দ্রগ্রহণ দেখা গেলেও, ২৭ ও ২৮ জুলাইয়ের পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে৷ এটি দেখা যাবে মূলত ইওরোপ, এশিয়া, দক্ষিণ আমেরিকা, আফ্রিকার বিভিন্ন দেশ থেকে৷ দেখা যাবে কলকাতাতেও। অন্যদিকে, দিল্লি , মুম্বই, বেঙ্গালুরুতেও দেখা যাবে এই দৃশ্য।

Advertisement
----
-----