নয়াদিল্লি: আশঙ্কা ছিলই। সেই আশঙ্কা সত্যি করে ওয়ান ডে সিরিজ শুরুর আগেই রাহুল-পান্ডিয়ার অস্ট্রেলিয়া থেকে ফিরে আসার বিষয়ে সিলমোহর দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। শুক্রবার দিনভর জল্পনার পর রাতের দিকে দুই ক্রিকেটারের দেশে ফেরার বিষয়টি নিশ্চিত করল বিসিসিআই। শুধুমাত্র প্রথম ওয়ান ডে নয়, পুরো সিরিজেই খেলা হচ্ছে না চ্যাট-শো কান্ডে শিরোনামে আসা এই দুই ক্রিকেটারের। অর্থাৎ, সিরিজের মাঝপথেই দেশে ফেরার টিকিট ধরতে হচ্ছে দুই ক্রিকেটারকে।

খুব শীঘ্রই এই দুই ক্রিকেটারের বিকল্প নাম ঘোষণা করবে বিসিসিআই, তাদেরকে উড়িয়ে নিয়ে যাওয়া হবে অস্ট্রেলিয়া এবং পরবর্তী নিউজিল্যান্ড সিরিজের জন্য। বোর্ড নিযুক্ত তদন্ত কমিটি পুরো ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে রিপোর্ট পেশ না অবধি কোনও ধরনের ক্রিকেট খেলতে পারবে না রাহুল-পান্ডিয়া। সুতরাং, এই দুই ক্রিকেটারকে ছাড়াই যে প্রথম দুই ম্যাচের দল গড়ে ফেলেছে টিম ম্যানেজমেন্ট, তা একপ্রকার নিশ্চিত।

আরও পড়ুন: ‘দেওয়ালেরও কান আছে!’ দ্রাবিড়ের জন্মদিনে মসকরা সেহওয়াগের

জনপ্রিয় চ্যাট-শো ‘কফি উইথ করণ’-এ মহিলাদের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করায় রাহুল-পান্ডিয়ার কঠোর শাস্তির বিষয়ে দিনের শুরুতেই আভাস দিয়েছিল বিসিসিআই। আর শুক্রবার সন্ধ্যা গড়াতেই বিষয়টি সম্পর্কে নিশ্চিত করে বোর্ড। মহিলাদের বিষয়ে আপত্তিকর মন্তব্যের কারণে রাহুল-পান্ডিয়াকে শো-কজ করে বোর্ড নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর। পান্ডিয়া দুঃখপ্রকাশ করে ক্ষমা চাইলেও তাঁর জবাবে সন্তুষ্ট না হওয়ায় প্রথমে দুই ক্রিকেটারকে দুটি ম্যাচ নির্বাসনে পাঠানোর প্রস্তাব দেয় সিওএ প্রধান বিনোদ রাই।

আরও পড়ুন: অনুরাগীদের এড়িয়ে গেলেন পান্ডিয়া, আবদার মেটালেন ধোনি

সিওএ সদস্যা ডায়না এডুলজির মতামতের উপর নির্ভর করছিল চূড়ান্ত সিদ্ধান্ত। শুক্রবার তিনি মত দিতেই নিশ্চিত হয়ে যায় রাহুল-পান্ডিয়ার ভবিষ্যৎ। ভারতীয় বোর্ড সূত্রে জানা গিয়েছে, দুই ক্রিকেটারের বিরুদ্ধে তদন্ত কমিটি গড়ার কাজ চলছে৷ কমিটির রিপোর্ট হাতে না-আসা পর্যন্ত বাইশ গজে ফেরা হচ্ছে না হার্দিক-রাহুলের৷ সেকারণেই এবার সিডনি থেকে দেশে ফেরার বিমান ধরতে হবে দুই ক্রিকেটারকে৷ শুক্রবার দুই ক্রিকেটারকে প্রস্তুতিতে পাওয়া গেলেও অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে থাকছে না হার্দিক-পান্ডিয়া৷ বোর্ডের পক্ষ থেকে দুই ক্রিকেটারকেই সাসপেন্ড করা হয়েছে৷

আরও পড়ুন: কোন অঙ্কে এশিয়ান কাপের নক-আউটে যেতে পারে ভারত

অন্যদিকে জনপ্রিয় টক-শো ‘কফি উইথ করণ’এ করা হার্দিক-লোকেশের বিকর্তিক মন্তব্যকে সমর্থন যোগ্য নয় বলে স্পষ্ট জানিয়ে দেন কোহলি৷ পাশাপাশি বিরাটও এও নিশ্চিত করেন যে, পান্ডিয়াদের ব্যক্তিগত মন্তব্য ভারতীয় দলের সংস্কৃতির পরিচায়ক নয়৷ টিম ইন্ডিয়ার ড্রেসিং রুমে এমন কুরুচিকর সংস্কৃতির কোনও জায়গা নেই৷