বন্ধুত্ব! মোদীর স্বচ্ছ ভারতে জোর মমতার

কলকাতা: মোদী স্বচ্ছ ভারত অভিযান নিয়ে বারবার কটাক্ষ করেছে রাজ্য সরকার তথা মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই পথেই হাঁটছেন তিনি নিজে। স্বচ্ছ ভারত অভিযানে ব্যাপক জোর দিতে চলেছে রাজ্য সরকার। বাড়িতে বাড়িতে শৌচাগার তৈরি করতে নয়া উদ্যোগ নেওয়া হয়েছে সরকারের তরফ থেকে। প্রধানমন্ত্রীর পশ্চিমবঙ্গ সফর শেষে যখন মমতার সঙ্গে তাঁর সম্পর্কের সমীকরণ আলোচনার শীর্ষে উঠে এসেছে। তার মধ্যেই এই সিদ্ধান্ত ফের প্রশ্ন তুলে দিচ্ছে মোদী-মমতা সমীকরণ কি তাহলে সত্যিই নয়া মোড় নিচ্ছে?

পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় জানিয়েছেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ৬০ শতাংশ বাড়িতে শৌচাগার নির্মাণ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এই প্রকল্পে সরকার বিশ্ব ব্যাংক থেকে ৩৬,০০০ কোটি টাকা পাবে। যেসব বাড়িতে শৌচাগার নেই, সেইসব পরিবারকে ১২ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই প্রকল্পে স্কুল-কলেজ-এনজিওগুলিকেও সামিল করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

প্রসঙ্গত, গতবছর গান্ধিজির জন্মদিনে স্বচ্ছ ভারত অভিযান শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশে সব রাজনৈতিক দল, মন্ত্রী ও বিশিষ্ট ব্যক্তিদের এই অভিযানে সামিল হওয়ার আহ্বান জানান। এতদিন পর্যন্ত এরাজ্যে সরকারের তরফ থেকে সেই অভিযানে সামিল হওয়ার কোনও উদ্যোগ দেখা যায়নি।

- Advertisement -

 

Advertisement ---
---
-----

Comments are closed.