মোলাকাত পেতেই আইফেলকে ‘ওয়েলকাম’ তাজমহলের

প্যারিস: ঠিক যেন ছেলেবেলার বন্ধু। অনেকদিন পর দেখা। তাও আবার সোশ্যাল মিডিয়ায় খুঁজে পেয়েছে একে অপরকে। নববর্ষের প্রাক্কালে সেরকম আবেগেই কথোপকথন চলছে বিশ্বের বিভিন্ন প্রান্তের দাঁড়িয়ে থাকা বিশ্ববিখ্যাত সৌধগুলির।

১২৬ বছর বয়সে প্রথম ট্যুইটারে নিজের অ্যাকাউন্ট পেল আইফেল টাওয়ার। নাম @LaTourEiffel. .প্রথম ট্যুইটে সে নিজেই জানান দিল আর এখানে দেখা মিলতেই তাকে উষ্ণ অভ্যর্থনা জানাল স্ট্যাচু অফ লিবার্টি। তার ট্যুইট ''ওয়েলকাম টু ট্যুইটার, মাই সিস্টার।'' তারপরই স্বাগত জানাল তাজমহল। নিজের প্রথম ট্যুইটে গুসতাভে আইফেলের সৃষ্টি এই ১০৬৩ ফুট উঁচু এই টাওয়ার জানাল '' Parisian since 1889, now I am sparkling on Twitter!''  

কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে আইফেল টাওয়ার সংক্রান্ত নানা খবর ও ইতিহাস মানুষকে জানাতেই তারা এই ট্যুইটার হ্যান্ডেল তৈরি করেছে। প্রত্যেক বছর বিশ্বের নানা প্রান্ত থেক প্রায় ৭০ লক্ষ মানুষ যান আইফেল টাওয়ার দেখতে। এর ফেসবুক অ্যাকাউন্টে ফলোয়ারের সংখ্যা ছাড়িয়েছে ১.৭ মিলিয়ন। সোমবার পর্যন্ত এই নতুন ট্যুইটার হ্যান্ডেলের ফলোয়ার ছুঁল ১৯,০০০।

১৮৮৯ তে তৈরি হয় এই টাওয়ার। বর্তমানে এটি ফ্রান্সের কালচারাল আইকন হয়ে উঠেছে। পাশাপাশি বিশ্বের সবথেকে জনপ্রিয় সৌধগুলির মধ্যে এটি একটি। এটির উচ্চতা প্রায় ৮১ তলা বাড়ির সমান। দর্শকরা এই টাওয়ারের তিনটি লেভেলে উঠতে পারে। এর মধ্যে দুটিতে রেস্তোরাঁ রয়েছে। তৈরি হওয়ার সময় মানুষের তৈরি সবথেকে উঁচু নির্মাণ হয় এটি। পরে ১৯৩০-এ তাকে ছাপিয়ে যায় নিউ ইয়র্কের ক্রিসলার বিল্ডিং।

 

Advertisement ---
-----